Viral News

‘কুমারী হোন বা না হোন’, অটোয় মহিলাদের জন্য বিশেষ বার্তা লিখে বিতর্কে চালক

বেঙ্গালুরুর একটি অটোর পিছনে মহিলাদের জন্য দেওয়া হয়েছে বিশেষ বার্তা। আর তাকে কেন্দ্র করেই হইচই সমাজমাধ্যমে। নোটাগরিকদের কাছে রীতিমতো আলোচনার বিষয় হয়ে উঠেছে হলুদ-সবুজ অটোর পিছনে ইংরেজিতে লেখা সেই বার্তা।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০২৪ ১৫:১৪
Message behind auto about woman respect creates ruckus in Internet

ছবি: এক্স থেকে নেওয়া।

বেঙ্গালুরুর একটি অটোর পিছনে মহিলাদের জন্য দেওয়া হয়েছে বিশেষ বার্তা। আর তাকে কেন্দ্র করেই হইচই সমাজমাধ্যমে। নোটাগরিকদের কাছে রীতিমতো আলোচনার বিষয় হয়ে উঠেছে হলুদ-সবুজ অটোর পিছনে ইংরেজিতে লেখা সেই বার্তা। ইংরেজি সেই লিখনকে ‘উগ্র নারীবাদ’ বলেও মন্তব্য করেছেন কেউ কেউ। কিন্তু কী সেই বার্তা?

Advertisement

এক্স হ্যান্ডলে পোস্ট করা একটি ছবি অনুযায়ী অটোটির পিছনে লেখা, “রোগা হন বা মোটা, শ্যামলা বা ফর্সা, এমনকি, আপনি কুমারী হোন বা না হোন। সমস্ত মহিলাদেরই সম্মান প্রাপ্য।” আর সেই বার্তা ঘিরেই আলোড়ন উঠেছে সমাজমাধ্যমে। নেটাগরিকদের একাংশ এই বিবৃতিটিকে নারীদের ক্ষমতায়নের নিদর্শন বলে প্রশংসা করলেও অনেকে এই বার্তাকে ‘উত্তেজক’ বলে মন্তব্য করেছেন। যিনি ছবিটি এক্স হ্যান্ডলে পোস্ট করেছেন, তিনিও ক্যাপশনে লিখেছেন, ‘‘বেঙ্গালুরুর রাস্তায় দেখা উগ্র নারীবাদ’’।

এক জন নেটাগরিক আবার লিখেছেন, ‘‘অটোর পিছনে লিখে রাখা বিভিন্ন বার্তার মধ্যে এই বার্তাই সবচেয়ে খারাপ।’’ অন্য এক জন লিখেছেন, ‘‘আজকের নারীবাদীদের অবস্থা এই পোস্ট দেখে ভাল করে বোঝা যায়।’’ তবে ওই পোস্টে অটো চালকের ‘উন্নত মানসিকতা’র প্রশংসাও করতে দেখা গিয়েছে অনেককে। তারই মধ্যে এক নেটাগরিকের কথায়, ‘‘এটি উগ্র নারীবাদ নয়। হ্যাঁ, আমি একমত যে, এটি কুমারী বা কুমারী নয় এর পরিবর্তে বিবাহিত বা অবিবাহিত লেখা যেতে পারে। অন্তত অটোচালক মহিলাদের সম্মান করছেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement