Hockey India

সাত বছর পর ফিরছে হকি ইন্ডিয়া লিগ, কলকাতাতেও হবে খেলা, কবে থেকে শুরু প্রতিযোগিতা?

অলিম্পিক্স হকিতে পর পর দু’বার ব্রোঞ্জ জিতেছে ভারত। নতুন খেলোয়াড় তুলে আনার পিছনে হকি ইন্ডিয়া লিগের অবদান থাকলেও তা বন্ধ হয়ে গিয়েছিল। সেটিই সাত বছর পর নতুন আঙ্গিকে ফেরানো হচ্ছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০২৪ ১৮:৪৯
sports

— প্রতিনিধিত্বমূলক চিত্র।

অলিম্পিক্স হকিতে পর পর দু’বার ব্রোঞ্জ জিতেছে ভারত। নতুন খেলোয়াড় তুলে আনার পিছনে হকি ইন্ডিয়া লিগের অবদান থাকলেও তা বন্ধ হয়ে গিয়েছিল। সেটিই সাত বছর পর নতুন আঙ্গিকে ফেরানো হচ্ছে। অনেক নতুন শহর থেকে দল দেখা যাবে। সবচেয়ে বড় কথা, এ বার মহিলাদের জন্যও চালু হচ্ছে প্রতিযোগিতা।

Advertisement

ছেলেদের বিভাগে আটটি দল এবং মেয়েদের বিভাগে ছ’টি দল থাকছে। ছেলেদের প্রতিযোগিতা রৌরকেলা এবং মেয়েদের হবে রাঁচীতে। ২৮ ডিসেম্বর থেকে ১ ফেব্রুয়ারি চলবে প্রতিযোগিতা। আগামী ১০ বছরের জন্য এই লিগের অনুমোদন দিয়েছে আন্তর্জাতিক হকি সংস্থা।

আগামী ১৩-১৫ অক্টোবর লিগের নিলাম হবে। পুরুষ ও মহিলা মিলিয়ে ১০টি সংস্থা দল কিনেছে। নিলামে খেলোয়াড়দের দাম তিন ভাগে ভাগ করা হয়েছে— দু’লক্ষ, পাঁচ লক্ষ এবং ১০ লক্ষ। ছেলেদের তো বটেই, মেয়েদের হকিতেও লিগের প্রত্যাবর্তন গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে বলে মনে করা হচ্ছে।

লিগে থাকছে কলকাতার দলও, যাঁর মালিকানা শ্রাচী স্পোর্টসের। এ ছাড়া চেন্নাই, লখনউ, পঞ্জাব, দিল্লি, ওড়িশা, হায়দরাবাদ এবং রাঁচী থেকে দল থাকছে। মহিলাদের বিভাগে হরিয়ানা, কলকাতা, দিল্লি, ওড়িশার দল থাকছে। বাকি দু’টি জায়গা পরে ঘোষণা হবে।

প্রতিটি দলে ২৪ জন খেলোয়াড় থাকবে। অন্তত ১৬ জন ভারতীয় হতে হবে যার মধ্যে চার জন জুনিয়র থাকতেই হবে। মেয়েদের লিগের ফাইনাল পরের বছর ২৬ জানুয়ারি এবং ছেলেদের ফাইনাল হবে ১ ফেব্রুয়ারি।

হকি ইন্ডিয়ার সভাপতি তথা প্রাক্তন খেলোয়াড় দিলীপ তিরকে বলেছেন, “আমি দায়িত্বে আসার পর থেকেই এই লিগ ফিরিয়ে আনা স্বপ্ন ছিল। অবশেষে তা সফল। জাতীয় দলের জন্য খেলোয়াড় তুলে আনবে এই লিগ। খেলাধুলোর জগতে ইতিহাস তৈরি করবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement