house in cliff worth 3 crore

সমুদ্রের পেটে যাওয়া সময়ের অপেক্ষা, তিন কোটির বাড়ি কিনে তবু আফশোস নেই প্রৌঢ়ের

সম্ভবত এক দশকের মধ্যেই বালির পাহাড় ক্ষয়ে সমুদ্র গ্রাস করে নেবে মুটের স্বপ্নের এই ঠিকানাকে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২৪ ০৮:১৫
Man buys 3 crore house on a cliff that’ll fall into ocean

ছবি: সংগৃহীত।

একেই বোধহয় বলে টাকা জলে ফেলে দেওয়া! যে কোনও দিন তলিয়ে যেতে পারে সমুদ্রের গর্ভে। সব জেনেও তিন কোটি টাকা খরচ করে করে আটলান্টিকের পাড়ে স্বপ্নের বা়ড়ি কিনলেন এক ব্যক্তি। ডেভিড মুট নামের আমেরিকার বাসিন্দা ম্যাসাচুসেট্স উপকূলে কেপ কডের একটি টিলার ওপরে তৈরি একটি বাড়ির জন্য বিপুল এই অর্থ খরচ করেছেন বলে ‘দ্য গার্ডিয়ান’-এর প্রতিবেদনে দাবি করা হয়েছে। জীবন খুবই ছোট, এই প্রবাদ মাথায় রেখেই এমন বিপজ্জনক জায়গায় আস্তানা কিনেছেন তিনি। বোঝাই যাচ্ছে মুট ভবিষ্যৎ নিয়ে খুব বেশি চিন্তিত নন।

Advertisement

বাড়িটি একটি উঁচু ক্ষয়িষ্ণু বালির পাহাড়ের উপর সমুদ্রের থেকে মাত্র ২৫ থেকে ৩০ ফুট দূরে অবস্থিত। সংবাদমাধ্যম ব্লুমবার্গের মতে, জোয়ারের কারণে সমুদ্রের জল প্রতি বছরই মুটের বাড়ির প্রায় তিন ফুটের কাছাকাছি চলে আসে, সম্ভবত এক দশকের মধ্যেই বালির পাহাড় ক্ষয়ে সমুদ্র গ্রাস করে নেবে মুটের স্বপ্নের এই ঠিকানাকে। একই আশঙ্কা করছেন বাড়ির মালিকও। ব্লুমবার্গকে তিনি একটি সাক্ষাৎকারে বলেন, ‘‘জীবন খুবই ছোট। নিজেকে বুঝিয়ে ছিলাম এটি শেষ পর্যন্ত সমুদ্রে পড়ে যাবে।’’ তবে এটি তাঁর জীবদ্দশায় ঘটতেও পারে বা নাও হতে পারে বলে আশাবাদী বছর ষাটেকের মুট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement