Viral Video

সাক্ষাৎ ‘ঈশ্বরের দূত’! গাধার জন্যই নেমেছে বৃষ্টি, আদর করে গোলাপজাম খাওয়াচ্ছেন স্থানীয়েরা

যেমন ভাবনা, তেমন কাজ। পুরনো রীতি মেনে গাধাদের দিয়ে নির্দিষ্ট কাজ সেরে ফেললেন স্থানীয়েরা। কয়েক দিনের মধ্যেই জেলায় শুরু হয় তুমুল বৃষ্টি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ জুলাই ২০২৪ ১৩:৪১
গর্ধভের মিষ্টিমুখ।

গর্ধভের মিষ্টিমুখ। ছবি: ভিডিয়ো থেকে নেওয়া।

শ্রাবণ মাস শুরু হলেও বর্ষার দেখা পাচ্ছিলেন না মধ্যপ্রদেশের মান্দসৌর জেলার বাসিন্দারা। গরমে তাপের দহন সহ্য করতে পারছিলেন না। এখন গাধার উপরই ভরসা। ভারী বৃষ্টি নামাতে পারে তারাই। স্থানীয় বাসিন্দাদের ধারণা, গাধাদের দিয়ে কোনও জায়গার মাটি খুঁড়িয়ে সেখানে লবণ ছড়িয়ে দিলেই অঝোরে বৃষ্টি ঝরবে সেই জেলায়।

Advertisement

যেমন ভাবনা, তেমন কাজ। পুরনো রীতি মেনে গাধাদের দিয়ে নির্দিষ্ট কাজ সেরে ফেললেন স্থানীয়েরা। কয়েক দিনের মধ্যেই জেলায় শুরু হয় তুমুল বৃষ্টি। স্থানীয়দের ধারণা, গাধারা সাক্ষাৎ ‘ঈশ্বরের দূত’। তাদের জন্যই বৃষ্টিতে ভিজছে মান্দসৌর জেলা। বৃষ্টি নামার আনন্দে সেই গাধা দু’টিকে পেট ভরে গোলাপজাম খেতে দিয়েছেন সেখানকার স্থানীয়েরা।

সমাজমাধ্যমের পাতায় গাধার মিষ্টি খাওয়ার একটি ভিডিয়ো ছড়িয়ে পড়েছে (যদিও এই ভিডিয়োর সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন)। ভিডিয়োয় দেখা যাচ্ছে, পাত থেকে একের পর এক গোলাপজাম খেয়ে চলেছে দু’টি গাধা। গাধা দু’টিকে ঘিরে রয়েছেন স্থানীয়েরা। ভিডিয়োটি দেখার পর নেটাগরিকদের অধিকাংশ মন্তব্য করেছেন, ‘‘আবহাওয়া দফতর পূর্বাভাস দিয়েছিল যে কয়েক দিনের মধ্যে বৃষ্টি হবে। এই ঘটনাটি কাকতালীয়।’’ নেটব্যবহারকারীদের একাংশ আবার ঘটনাটি মজার ছলে উড়িয়ে দিয়েছেন।

আরও পড়ুন
Advertisement