Delhi Water Crisis

জলের বদলে বেরিয়ে চলেছে নীল ফেনা! দিল্লির গ্রাম জুড়ে শুধুই ‘নীল ছবি’

কল খুললেই নীল রঙের ফেনা বেরিয়ে আসছে। বাথরুমের মেঝে থেকে শুরু করে জলের বোতল— সবই নীল হয়ে যাচ্ছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ জুলাই ২০২৪ ১৮:০১
বাথরুমের মেঝে ভেসে যাচ্ছে নীল ফেনায়।

বাথরুমের মেঝে ভেসে যাচ্ছে নীল ফেনায়। ছবি: ভিডিয়ো থেকে নেওয়া।

কলের জল দিয়ে না স্নান করা যাচ্ছে, না সেই জল পানযোগ্য। জল তো নয়। কল খুললেই খালি নীল রঙের ফেনা বেরিয়ে আসছে। বাথরুমের মেঝে থেকে শুরু করে জলের বোতল— সবই নীল হয়ে যাচ্ছে নিমেষে। ১৫ দিন ধরে এই দৃশ্যই দেখছেন দিল্লির পীরাগড়ি গ্রামের বাসিন্দারা। দোকান থেকে জলের বোতল কিনে দিন কাটাচ্ছেন তাঁরা। দু’সপ্তাহ ধরে এ ভাবেই চলছে। দিল্লি জল বোর্ডের তরফে গ্রামে গ্রামে যে জল সরবরাহ করা হয়, সেটাই ক্রমে বিষাক্ত হয়ে উঠেছে বলে গ্রামবাসীদের অধিকাংশের দাবি।

Advertisement

গ্রামপ্রধান বিনোদ শওকিন জানান, তাঁদের গ্রামের চারদিকে প্রচুর কারখানা রয়েছে। বিশেষত ডেনিম জিন্‌স তৈরির কারখানার সংখ্যা বেশি। জলের পরিবর্তে যে নীল ফেনা বার হচ্ছে তা আসলে ওই কারখানা থেকে নির্গত অপ্রক্রিয়াজাত বর্জ্য। এই প্রসঙ্গে দিল্লি প্রশাসনের সাহায্য চেয়েছেন গ্রামের বাসিন্দারা। এই সমস্যার সমাধানের চেষ্টা করা হচ্ছে বালে জানিয়েছে প্রশাসন।

সম্প্রতি সমাজমাধ্যমে একটি ভিডিয়োও ছড়িয়ে পড়েছে, যেখানে দেখা যাচ্ছে কলের ভিতর থেকে বাথরুমের মেঝের উপর অঝোরে ঝড়ে পড়ছে নীল ফেনা (যদিও এই ভিডিয়োর সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন)। ইতিমধ্যে এক লক্ষের বেশি নেটব্যবহারকারী সেই ভিডিয়োটি দেখে ফেলেছেন। জলদূষণের এই দৃশ্য দেখে আশঙ্কাপ্রকাশ করেছেন নেটাগরিকদের একাংশ।

আরও পড়ুন
Advertisement