Viral News

‘মেজাজ পকেটে ভরে ক্যাবে উঠুন’, আপত্তি ‘দাদা’ হতেও! চালকের নিয়মে বেসামাল যাত্রীরা

এক গাড়িচালক লম্বা তালিকায় একাধিক নিয়মই লিখে রেখেছেন। তাঁর গাড়িতে ওঠার জন্য যাত্রীদের কিছু নির্দিষ্ট নিয়ম পালন করতে হবে বলে সেই চালকের দাবি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০২৪ ১৪:৫৭
‘Do not call me bhaiyaa’, cab driver rule’s for passengers sparks interest

ছবি: সংগৃহীত।

অনলাইনে গাড়ি বুক করে ওঠার সময় বেশির ভাগ সময় গাড়ির সামনের আসন থেকে একটি কাগজে ‘কিউআর কোড’ লাগিয়ে পিছনে ঝোলানো থাকে। এর ফলে পিছনের আসনে বসে থাকা যাত্রীরা অনায়াসে সেই কোড স্ক্যান করে অনলাইনে গাড়ির ভাড়া মেটাতে পারেন। কিন্তু এক গাড়িচালক লম্বা তালিকায় একাধিক নিয়ম লিখে রেখেছেন। তাঁর গাড়িতে ওঠার জন্য যাত্রীদের কিছু নির্দিষ্ট নিয়ম পালন করতে হবে বলে সেই চালকের দাবি। এক যাত্রী তাঁর গাড়িতে ওঠার পর সেই তালিকার একটি ছবি রেডিটে পোস্ট করেছেন (যদিও এই ছবির সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন)। ঘটনাটি কোথাকার, সে বিষয়ে কিছু জানা যায়নি।

Advertisement

এক রেডিট ব্যবহারকারী ছবিটি পোস্ট করে লিখেছেন, ‘‘আমি একটি গাড়ি বুক করে তাতে উঠেছি। সেখানেই এই তালিকা টাঙিয়ে রাখা হয়েছে।’’ তালিকার প্রথমেই লেখা রয়েছে, ‘‘আপনি এই গাড়িটির মালিক নন। যিনি গাড়ি চালাচ্ছেন, তিনিই এই গাড়ির মালিক।’’ পরে আরও লেখা রয়েছে, ‘‘নম্র ভাবে শ্রদ্ধার সঙ্গে কথা বলুন। গাড়ির দরজা আস্তে বন্ধ করুন। গাড়িতে ওঠার আগে নিজের মেজাজ নিজের পকেটে পুরে উঠবেন। মেজাজ দেখার জন্য আমাদের অতিরিক্ত টাকা দেওয়া হয় না। দয়া করে আমায় দাদা বলে ডাকবেন না।’’ সব শেষে নীচে আলাদা করে লেখা রয়েছে, ‘‘আমাদের তাড়াতাড়ি গাড়ি চালানোর জন্য অনুরোধ করবেন না। আপনারা সময় মতো গাড়িতে উঠুন।’’ এই ছবিটি দেখে এক নেটাগরিক বলেছেন, ‘‘চালক কিন্তু কড়া ভাবে কথা শুনিয়ে দিয়েছেন।’’ আবার অন্য এক নেটাগরিকের দাবি, ‘‘সবই মেনে নিলাম। কিন্তু ‘দাদা’ বলে সম্বোধন করতে বারণ কেন করলেন তা বুঝতে পারলাম না।’’

আরও পড়ুন
Advertisement