R G Kar Incident

‘শুধু পুরুষ নার্স দিয়ে নাইট শিফট চলবে তো?’ নবান্নের নির্দেশিকা, রাতের সুরক্ষা এবং এক নার্সের প্রশ্ন

১৭ অগস্ট রাতের কর্মস্থলে নারী সুরক্ষা নিয়ে ১৭ দফা নির্দেশিকা দিয়েছে রাজ্য সরকার। যার মধ্যে রয়েছে রাতের ডিউটি থেকে মেয়েদের অব্যাহতি দেওয়ার পরামর্শও। কিন্তু যাঁদের রাতেও পরিষেবা দিতে হয়? কী বলছেন ৩৮ বছর সরকারি হাসপাতালে নার্সিং পেশায় কাটানো ভাস্বতী মুখোপাধ্যায়?

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ অগস্ট ২০২৪ ২০:৫৫
Advertisement

আটত্রিশ বছর কেটে গিয়েছে এই পেশায়। রাতের পর রাত কেটেছে হাসপাতালেই। রোগীদের সেবার শপথ নিয়েই কর্মজীবন শুরু হয়েছিল ভাস্বতী মুখোপাধ্যায়ের। বর্তমানে রামরিখ হাসপাতালের সিস্টার-ইন-চার্জ ভাস্বতী। আরজি কর-কাণ্ডের পর, ১৭ অগস্ট কর্মস্থলে নারী সুরক্ষা নিশ্চিত করতে একগুচ্ছ নির্দেশিকা দেয় নবান্ন। সাংবাদিক বৈঠক করে, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মুখ্য উপদেষ্টা আলাপন বন্দ্যোপাধ্যায় মোট ১৭টি পদক্ষেপের কথা জানান। আলাপনই সে দিন জানিয়েছিলেন, যথা সম্ভব মহিলাদের রাতের শিফ্‌ট থেকে অব্যাহতি দেওয়ার চেষ্টা করতে হবে। রাতে মেয়েদের দল বেঁধে কাজ করারও পরামর্শ দেওয়া হয়েছিল। তাতেই শুরু নতুন বিতর্ক। অনেকেরই প্রশ্ন, রাতে সুরক্ষার ব্যবস্থা করার বদলে মেয়েদের পায়ে বেড়ি পরাতে চাইছে সরকার? যে দিন আলাপন সাংবাদিক বৈঠক করছেন, তার তিন দিন আগেই শহর কলকাতা এক ঐতিহাসিক রাতের সাক্ষী থেকেছিল— কলকাতা ও জেলার একাধিক জায়গায় ‘রাত দখলে’র ডাক দিয়ে রাজপথ অধিকার করেছিলেন লক্ষ লক্ষ মেয়ে। তার পরও এই সরকারি ‘পরামর্শ’। কী বলছেন বিভিন্ন পেশায় ‘নাইট ডিউটি’তে অভ্যস্ত মহিলারা? আনন্দবাজার অনলাইনে এক নার্সের জবানবন্দি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সর্বশেষ ভিডিয়ো
Advertisement