Man Eater Wolves

মায়ের কোল থেকে কেড়ে নিচ্ছে শিশু! মানুষখেকোর হানায় মৃত আট, নেকড়ের আতঙ্কে দিশাহারা মানুষ

রাতে ঘুমন্ত মায়ের পাশ থেকে নিঃশব্দে সন্তানকে তুলে নিয়ে যাচ্ছে মানুষখেকো নেকড়ের পাল। এ ভাবেই অন্তত ছ’টি শিশুকে মেরেছে তারা। নেকড়ের পাল পূর্ণবয়স্ক মানুষের উপর হামলা করতেও ইতস্তত করছে না।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২৪ ১৭:২৩
Advertisement

উত্তরপ্রদেশের তরাই অঞ্চল দাপিয়ে বেড়াচ্ছে মানুষখেকো নেকড়ের দল! অভিযোগ, গত দেড় মাসে তাদের পেটে গিয়েছে অন্তত আট জন। তার মধ্যে সাতটিই শিশু! বন দফতর সূত্রের খবর, ওই দলে মোট তিনটি নেকড়ে রয়েছে। যদিও স্থানীয়দের একটি অংশের দাবি, অন্তত দেড় ডজন নেকড়ে ঘুরছে এলাকায়। তাদের সন্ধানে ইতিমধ্যেই ২২টি দল গড়েছে উত্তরপ্রদেশ বন দফতর। বনকর্মীদের পাশাপাশি সেই দলে আছেন নিশানায় দক্ষ শিকারি এবং বন্যপ্রাণ বিশেষজ্ঞেরা। রয়েছে ড্রোন, ইনফ্রা-রেড, নাইট ভিশন্‌স-সহ নানা আধুনিক সরঞ্জাম। গোটা এলাকা জাল দিয়ে ঘিরে ফেলার পাশাপাশি, ‘স্ট্র্যাটেজিক লোকেশন’ চিহ্নিত করে পাতা হয়েছে খাঁচাও। বাহারআইচ জেলার নেপাল সীমান্তবর্তী কাটার্নিয়াঘাট ব্যাঘ্রপ্রকল্পের বাফার জ়োনে নেকড়ের উপস্থিতি রয়েছে। প্রাথমিক অনুমান, ওই তিনটি নেকড়ে সেখান থেকেই লোকালয়ে এসে ডেরা বেঁধেছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সর্বশেষ ভিডিয়ো
Advertisement