ভারতের বন্ধুত্ব চায় বাংলাদেশ, ইস্তাহারে সম্পর্কে জোর আওয়ামী লীগের

সীমান্ত নিরাপত্তা এবং বাণিজ্য নিয়ে ভারতের সঙ্গে মৈত্রী আরও সুদৃঢ় করতে চায় বাংলাদেশ, ইস্তাহারে উল্লেখ শেখ হাসিনার দল আওয়ামী লীগের।

সম্পাদনা: সুব্রত

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০২৩ ২০:০৪
Advertisement

৭ জানুয়ারি বাংলাদেশের দ্বাদশ জাতীয় সাধারণ নির্বাচনের আগে ‘প্রতিশ্রুতির ঝুলি’ সামনে রাখল আওয়ামী লীগ। ২৭ ডিসেম্বর ঢাকার সোনারগাওঁয়ে একটি পাঁচতারা হোটেলে ইস্তাহার প্রকাশ করে বাংলাদেশের শাসক দল। ইস্তাহার প্রকাশ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিভিন্ন দেশের প্রতিনিধিরা। বুধবারের অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আওয়ামী লীগের সাংসদ তথা ইস্তাহার প্রস্তুত কমিটির চেয়ারম্যান ডঃ মোহম্মদ আব্দুর রাজ্জাক। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরও। সবার শেষে ভাষণ দেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এবার আওয়ামী লীগের স্লোগান ‘স্মার্ট বাংলাদেশ’। আওয়ামী লীগের ১০৮ পাতার ইস্তাহারে ১১টি বিষয়কে অগ্রাধিকার দেওয়া হয়েছে, তার মধ্যে রয়েছে আন্তর্জাতিক সম্পর্কও। বিশেষ করে আলোকপাত করা হয়েছে ভারত এবং বাংলাদেশের সম্পর্কে। সীমান্ত সমস্যা, পরিবহণ এবং ভারত থেকে বাংলাদেশে প্রয়োজনীয় জল সরবরাহের বিষয়টিকে গুরুত্বের সঙ্গে দেখা হয়েছে। ইস্তাহারে স্পষ্টভাবে বলা হয়েছে, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সরকার ভারতের সঙ্গে ব্যবসায়িক সম্পর্কের ধারাবাহিকতা বজায় রাখবে এবং একই সঙ্গে নিরাপত্তা সংক্রান্ত বিষয়ে সহযোগিতা বজায় রেখেই কাজ করবে। দুই দেশের মধ্যে ইতিমধ্যেই তেলের পাইপলাইন তৈরি নিয়ে একটি প্রকল্পের কথা চলছে। তার সঙ্গে কথা চলছে ভারতের বাংলাদেশ জলবন্দর ব্যবহার নিয়েও। ভারত তো বটেই সঙ্গে নেপাল, ভূটান এবং মায়ানমারের মতো দেশগুলোর সঙ্গেও সম্পর্কের উন্নতির কথা উল্লেখ করা হয়েছে আওয়ামী লীগের ইস্তাহারে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সর্বশেষ ভিডিয়ো
Advertisement