Durga Puja 2022

মাটি নয়, ভিন্ন উপাদানে প্রতিমা গড়েন চুঁচুড়ার কলেজ পড়ুয়া দীপ্তরূপ

দীপ্তরূপের এই কাগজের প্রতিমা পাড়ার গণ্ডি ছাড়িয়ে পরিচিতি পেয়েছে চুঁচুড়ার অন্যত্রও। প্রায় এক মাস ধরে কাগজ কেটে সম্পূর্ণ প্রতিমার রূপ দিয়েছেন দীপ্তরূপ। নিজের গড়া প্রতিমা নিজেই পুজো করেন দীপ্তরূপ।

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২২ ১৯:৪৯
Advertisement

দেখলে মনে হবে মাটির প্রতিমা। আসলে খবরের কাগজ দিয়ে দুর্গা ঠাকুর গড়েন হুগলির চুঁচুড়ার দীপ্তরূপ ঘোষ। চুঁচুড়ার সত্যপীরতলার বাসিন্দা দীপ্তরূপ। সাম্মানিক স্তরে ভূগোল নিয়ে পড়ছেন তিনি। পড়াশোনার পাশাপাশি তিনি ভালবাসেন শিল্পকর্মও। খবরের কাগজ কেটে ঠাকুর গড়েন তিনি।

দীপ্তরূপের এই কাগজের প্রতিমা পাড়ার গণ্ডি ছাড়িয়ে পরিচিতি পেয়েছে চুঁচুড়ার অন্যত্রও। প্রায় এক মাস ধরে কাগজ কেটে সম্পূর্ণ প্রতিমার রূপ দিয়েছেন দীপ্তরূপ। নিজের গড়া প্রতিমা নিজেই পুজো করেন দীপ্তরূপ। সত্যপীরতলার ঘোষ পরিবারে সেই পুজো চেহারা নেয় উৎসবের। আত্মীয়স্বজনের পাশাপাশি যোগ দেন প্রতিবেশীরাও। বছর আষ্টেক আগে কাগজের প্রতিমা গড়ে তাক লাগিয়ে দিয়েছিলেন দীপ্তরূপ। এখন তিনি ব্যস্ত শেষ টান দিতে। সেইসঙ্গে চলছে পুজো করার আয়োজনও।

Advertisement

দীপ্তরূপ বলেন, ‘‘আমরা মাটির প্রতিমা দেখতে অভ্যস্ত। কিন্তু কঠোর পরিশ্রমে কাগজের প্রতিমা নির্মাণ করা বেশ কষ্টসাধ্য কাজ। তবে এর মধ্যে আনন্দও আছে। কত মানুষ যে এই কাগজের প্রতিমা দেখতে আসেন তা বলার নয়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সর্বশেষ ভিডিয়ো
Advertisement