Road Trip Tips

নতুন গাড়ি নিয়ে বেড়াতে যাবেন? রওনা হওয়ার আগে কোন ৫ বিষয় মাথায় রাখবেন?

গরমে সব রকম সুরক্ষা নিয়ে তবেই গাড়ি করে বেড়াতে যাওয়ার সিদ্ধান্ত নেওয়া জরুরি। কিছু বিষয় যদি আগে থেকেই ভেবে রাখা যায়, তা হলে সড়কপথে ভ্রমণও আনন্দের হবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ জুন ২০২৩ ১৯:৩৬
Symbolic Image.

প্রতীকী ছবি।

অফিস আর ব্যক্তিগত জীবনের চাপ সামলাতে গিয়ে অনেক দিন বন্ধুদের সঙ্গে দূরে কোথাও বে়ড়াতে যাওয়া হয়নি রূপসার। তাই অফিস থেকে দু’দিন ছুটি পেতেই মন্দারমণি যাওয়ার পরিকল্পনা করেছেন। তবে ট্রেনে নয়। কয়েক মাস আগেই নতুন গাড়ি কিনেছেন। চালানো শিখে নিয়েছেন ইতিমধ্যেই। রূপসার ইচ্ছা গাড়ি চালিয়ে বন্ধুদের মন্দারমণি নিয়ে যাবেন। কিন্তু রূপসার বাবা কিছুতেই রাজি হচ্ছেন না। এই গরমে গাড়ি চালিয়ে অত দূর যাওয়ার ঝুঁকি নিতে বারণ করছেন। এই ভাবনা অবশ্য অস্বাভাবিক নয়। ট্রেনে কিংবা বিমানে চেপে কোথাও গেলে যতটা নিশ্চিন্তে থাকা যায়, সড়কপথে গেলে কিছু বিষয় নিয়ে সতর্ক থাকতেই হয়। বিশেষ এই গরমে তো সব রকম সুরক্ষা নিয়ে তবেই গাড়ি করে বেড়াতে যাওয়ার সিদ্ধান্ত নেওয়া জরুরি। কিছু বিষয় যদি আগে থেকেই ভেবে রাখা যায়, তা হলে সড়কপথে ভ্রমণও আনন্দের হবে।

গাড়ির অবস্থা যাচাই করে নিন

Advertisement

গাড়ি করে বেড়াতে যাওয়ার পরিকল্পনা করার আগে দেখে নিন গাড়ির অবস্থা ঠিক আছে কি না। নতুন গাড়ি হলে আলাদা বিষয়। কিন্তু গাড়ির বয়স যদি অনেক পুরনো হয়, তা হলে গাড়িটি এক বার সার্ভিসিংয়ে দেওয়া অবশ্যই জরুরি। বাড়ি থেকে গন্তব্যে পৌঁছতে গাড়ির কতটা তেল খরচ হতে পারে, তা জেনে নিয়ে সেই মতো তেলও ভরে রাখুন। মাঝপথে গাড়ির তেল ফুরিয়ে গেলে সমস্যায় পড়তে হতে পারে।

Symbolic Image.

ছবি: প্রতীকী

অন্তত দু’জনের গাড়ি চালানো জানা জরুরি

যাত্রা শুরু থেকে যিনি গাড়ি চালাচ্ছেন, মাঝপথে তাঁর ক্লান্ত লাগতেই পারে। তখন স্টিয়ারিংয়ের হাল অন্য কাউকে ধরতে হতে পারে। তাই এক জন চালকের ভরসায় না থাকাই ভাল। অন্তত আরও একজন যদি গাড়ি চালাতে পারেন, তা হলে ভাল। ঘুরিয়ে-ফিরিয়ে গাড়ি চালালে পরিশ্রমও কম হবে।

সঙ্গে শুকনো খাবার রাখুন

সড়কপথে কোথাও যেতে হলে সব সময় সঙ্গে পর্যাপ্ত খাবার এবং পানীয় রাখা জরুরি। কেক, বিস্কুট, মুড়ি, বাদাম, ছোলা, চকোলেটের মতো শুকনো খাবার রাখলেই ভাল। গাড়িতে যাচ্ছেন, ফলে আলাদা করে জল বহন করার কোনও পরিশ্রম নেই। তাই বেশি করেই কয়েকটি জলের বোতল গাড়িতে রাখুন। পথে সব সময় দোকান পাওয়া না-ও যেতে পারে। দরকারে কাজে লেগে যাবে এগুলি।

সকাল সকাল বেরোন

সড়কপথে দূরে কোথাও যেতে হলে সব সময় সকাল সকাল যাত্রা শুরু করাই শ্রেয়। আলো থাকতে থাকতে যদি বেশির ভাগ পথ পেরিয়ে যাওয়া যায়, তা হলে ভাল। তা ছাড়া এই গরমে বেলা যত বাড়বে, দাবদাহের আঁচ তত তীব্র হবে। শারীরিক অস্বস্তিও হতে পারে। তাই তাড়াতাড়ি বেরোনোই ভাল।

‘মোশন সিকনেস’ এড়ানোর উপায় জেনে নিন

শীতাতপ নিয়ন্ত্রিত গাড়িতে উঠলেই অনেকের বমি বমি ভাব, মাথা ঘোরার মতো সমস্যা দেখা দেয়। চিকিৎসা পরিভাষায় যাকে ‘মোশন সিকনেস’ বলে। এমন সমস্যা থেকে থাকলে আগে থেকেই সুরক্ষা নিন। প্রয়োজনে চিকিৎসকের সঙ্গে কথা বলে প্রয়োজনীয় ওষুধ কাছে রাখুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement