Durga Puja 2022

আগে থেকে পরিকল্পনা না করেই ঘুরতে যাচ্ছেন পুজোয়? মাথায় রাখবেন কোন কোন বিষয়?

পুজোর আর এক মাসও বাকি নেই। কিন্তু আগে থেকে পরিকল্পনা করা হয়নি। শেষ মুহূর্তে বেড়াতে গেলে কখনও টিকিট মেলে না, কখনও পাওয়া যায় না ভাল হোটেল। তাই মাথায় রাখতে হবে কয়েকটি জরুরি বিষয়।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২২ ২২:৫৮
শেষ মুহূর্তে ঘুরতে গেলে কী কী মাথায় রাখবেন?

শেষ মুহূর্তে ঘুরতে গেলে কী কী মাথায় রাখবেন? প্রতীকী ছবি

পুজোর ছুটির মতো একটা বড় ছুটি পেলে বাইরে যেতে মন চায় অনেকেরই। কিন্তু সব সময় আগে থেকে পরিকল্পনা করা হয়ে ওঠে না। শেষ মুহূর্তে ঘুরতে যাওয়ার বিড়ম্বনাও অনেক। কখনও টিকিট মেলে না, কখনও পাওয়া যায় না ভাল হোটেল। তাই শেষ মুহূর্তে বেড়াতে যাবেন ঠিক করলে, মাথায় রাখতে হবে কয়েকটি জরুরি বিষয়।

বাড়বে খরচ

Advertisement

থাকা খাওয়ার জায়গা কিংবা যানবাহন, আগে থেকে বুক করা না থাকলে খরচ বাড়বেই। তাই এ ক্ষেত্রে কমাতে হতে পারে ভ্রমণের দিনের সংখ্যা। পরিবহণ খরচ কমাতে শেয়ার গাড়ি ব্যবহারের চেষ্টা করতে পারেন। যাঁরা একা ঘুরতে যান, তাঁরা হস্টেল কিংবা ডর্মিটরিতে থাকতে পারেন। এতে কিছুটা খরচ কমবে।

অফবিট না জনপ্রিয় কোন জায়গায় যাবেন?

শেষ মুহূর্তে ঘুরতে গেলে বেছে নিতে হবে জনপ্রিয় স্থানগুলিই। অনেকেই ভাবেন, অফবিট জায়গাগুলি খালি পাওয়া যাবে। কিন্তু এই ধরনের স্থানগুলিতে থাকার জায়গা সাধারণত সীমিত হয়। তাই শেষ মুহূর্তে গিয়ে স্বল্প পরিচিত পর্যটনকেন্দ্রগুলিতে বিড়ম্বনা বেশি হতে পারে। জনপ্রিয় স্থানগুলিতে বেশি দামে হলেও থাকার জায়গা পাওয়ার সম্ভবনা বেশি।

তৎকাল টিকিট

যাঁরা আগে থেকে ট্রেনের টিকিট কাটতে পারেননি, তাঁরা তৎকাল টিকিট কাটতে পারেন। তবে টিকিট কাটার কৌশল জানা না থাকলে এই টিকিট কাটা বেশ কঠিন। তা ছাড়া এক সঙ্গে বহু সংখ্যক টিকিট এই পদ্ধতিতে কাটা যায় না। ভারতীয় রেলের নিয়ম অনুসারে, তৎকালে এসি কোচের টিকিট বুকিং করা শুরু হয় সকাল ১০টা থেকে। কিন্তু যাত্রীর বিস্তারিত তথ্য দিতেই অনেকটা সময় ব্যয় করতে হয়, যার মধ্যে হুহু করে কমতে থাকে সংরক্ষিত আসনের সংখ্যা। এখন একবার এই তথ্য সাইটে দিয়ে দিলেই আর নতুন করে বার বার তথ্য দিতে হয় না। তাই আগে থেকেই তৈরি থাকুন। তবে সড়ক বা আকাশপথে যাওয়ার সুযোগ থাকলে তৎকাল টিকিটের ভরসায় না থাকাই ভাল।

বেড়াতে যাওয়ার আগে মুঠোফোনে ভ্রমণ সংক্রান্ত প্রয়োজনীয় অ্যাপ থাকা অত্যন্ত জরুরি।

বেড়াতে যাওয়ার আগে মুঠোফোনে ভ্রমণ সংক্রান্ত প্রয়োজনীয় অ্যাপ থাকা অত্যন্ত জরুরি। প্রতীকী ছবি

ব্যাগ গোছানোর সময়

শেষ মুহূর্তে ব্যাগ গোছাতে গিয়ে অবশ্য প্রয়োজনীয় জিনিসপত্র নিতে ভুলবেন না। তবে যে হেতু যাত্রাপথে অনিশ্চয়তা থাকতে পারে তাই, ব্যাগ অল্প হওয়াই ভাল। সচিত্র পরিচয়পত্র সবার আগে ব্যাগে ঢোকান। তার পর নিন ওষুধপত্র, ফোন, ক্যামেরা।

যদি বিদেশে যান

ভিসার জন্য হোটেল বুকিংয়ের নথি লাগে। অনেক সময়ে শেষ মুহূর্তে ভিসা না পাওয়ার সম্ভাবনাও তৈরি হয়। তাই এমন হোটেল বুকিং করা উচিত যেখানে বুকিং বাতিল হলেও সম্পূর্ণ টাকা ফেরত পাওয়া যাবে। নেটমাধ্যমে বিভিন্ন সাইটে চোখ রাখলে অনায়াসেই এই সব তথ্য পাওয়া যায়।

প্রয়োজনীয় মোবাইল অ্যাপ

মোবাইল ফোনেই এখন যোগাযোগের জন্য জরুরি সব অ্যাপ থাকে। রয়েছে নেটমাধ্যমকে ব্যবহার করার সুযোগও। বেড়াতে যাওয়ার আগে মুঠোফোনে ভ্রমণ সংক্রান্ত প্রয়োজনীয় অ্যাপ থাকা অত্যন্ত জরুরি। থাকা চাই সুরক্ষা সম্পর্কিত অ্যাপ, খাবার সম্পর্কিত অ্যাপও। গাড়ি ও পুলিশি সহায়তা পরিষেবার নম্বরও ভরে নিন ফোনে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement