T20 World Cup 2024

ভারত-পাক লড়াইয়ের ২৪ ঘণ্টা আগে রোহিতকে নিয়ে বাবরদের পরিকল্পনা ফাঁস!

ভারত-পাকিস্তান ম্যাচ মানেই আলাদা উত্তেজনা। স্নায়ুর চাপ আর পরিকল্পনা বাস্তবায়িত করার লড়াই। তাই ভারতীয় দলের অধিনায়ককে আউট করার পরিকল্পনা করে ফেলেছেন পাকিস্তানের অভিজ্ঞ বোলার।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ জুন ২০২৪ ২০:২৫
Picture of Rohit Sharma

রোহিত শর্মা। — ফাইল চিত্র।

টি-টোয়েন্টি বিশ্বকাপে রবিবার মুখোমুখি ভারত-পাকিস্তান। এই ম্যাচ ঘিরে সব সময়ই থাকে বাড়তি উত্তেজনা। প্রত্যাশার চাপ থাকে ক্রিকেটারদের উপরও। ভারত-পাকিস্তান ম্যাচে জয় ছাড়া ভাবেন না কেউ। সেই মতো পরিকল্পনাও করেন। তেমনই পরিকল্পনার কথা জানিয়েছেন পাকিস্তানের অন্য বোলিং অস্ত্র মহম্মদ আমির।

Advertisement

সাদা বলের ক্রিকেটে বিশ্বের অন্যতম সেরা ব্যাটার রোহিত শর্মা। ভারতীয় দলের অধিনায়ক ফর্মে থাকলে একাই প্রতিপক্ষের কাছ থেকে ম্যাচ ছিনিয়ে নিতে পারেন। তাই রোহিতকে থামাতে আলাদা পরিকল্পনা করেছেন আমির। আমেরিকার বিরুদ্ধে সুপার ওভারে তিনটি ওয়াইড-সহ ১৮ রান দিলেও ভারতের বিরুদ্ধে মাঠে নামার আগে আত্মবিশ্বাসী আমির।

পাক জোরে বোলার বলেছেন, ‘‘রোহিত বিশ্বমানের ব্যাটার। ফর্মে থাকলে কোনও বোলারকে রেয়াত করে না। তবে বোলার হিসাবে আমার মনে হয়, শুরুর দিকে রোহিতকে আউট করার সুযোগ থাকে। রোহিতের প্যাড লক্ষ্য করে বল করলে ওকে কিছুটা আটকে রাখা যায়। কিন্তু ১৫-২০টা বল খেলে ফেললে ওকে বল করা বেশ কঠিন হয়ে যায়। আমার লক্ষ্য থাকবে বল নতুন থাকতে থাকতে রোহিতকে আউট করা। ওর প্যাড লক্ষ্য করে বল করতে চাই। এ রকম বল করে আগে রোহিতের বিরুদ্ধে সাফল্য পেয়েছি।’’

২০১৯ বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে করা রোহিতের ১৪০ রানের ইনিংস এখনও মনে রয়েছে আমিরের। ভারত অধিনায়কের প্রশংসা করে বলেছেন, ‘‘পিচ খারাপ ছিল। ব্যাট করা এক দমই সহজ ছিল না। বল ঠিক মতো ব্যাটে যাচ্ছিল না। মন্থর ছিল বেশ। লোকেশ রাহুলও শুরুর দিকে খেলতে পারছিল না। আমার মতে রোহিতের ইনিংসটাই ম্যাচের রঙ বদলে দিয়েছিল। রোহিত ও ভাবে না খেলতে পারলে, সেই ম্যাচে আমরাই সুবিধাজনক জায়গায় থাকতাম।’’

এ বার টি-টোয়েন্টি বিশ্বকাপেও ভাল ফর্মে রয়েছেন রোহিত। নাসাউ কাউন্টির অসমান উইকেটে রান পেয়েছেন প্রথম ম্যাচে। আমির তাই রোহিতকে দ্রুত সাজঘরে ফেরাতে চান। আমেরিকার বিরুদ্ধে সুপার ওভারে ভাল বল করতে না পারলেও ম্যাচে তিনিই ছিলেন বাবর আজ়মের দলের সেরা বোলার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement