T20 World Cup 2024

বিশ্বকাপে ব্যর্থ পাকিস্তান ঘুরে দাঁড়াবে কী ভাবে? বাবরদের রোগের দাওয়াই দিলেন সহবাগ

টি২০ বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছে পাকিস্তান। এই পরিস্থিতি থেকে কী ভাবে তাদের ক্রিকেট ঘুরে দাঁড়াতে পারবে সেই পরামর্শ দিয়েছেন ভারতের প্রাক্তন ক্রিকেটার বীরেন্দ্র সহবাগ।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ জুন ২০২৪ ২০:০৫
cricket

বাবর আজ়ম। —ফাইল চিত্র।

সমস্যায় পড়েছে পাকিস্তান। চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছে তারা। প্রথম বার বিশ্বকাপ খেলতে নামা আমেরিকার কাছেও হেরেছে। ভারতের বিরুদ্ধে জেতা ম্যাচ হাতছাড়া হয়েছে। এমনকি, আয়ারল্যান্ডকে হারাতেও কালঘাম ছুটেছে বাবর আজ়মদের। এই পরিস্থিতি থেকে কী ভাবে তাদের ক্রিকেট ঘুরে দাঁড়াতে পারবে সেই পরামর্শ দিয়েছেন ভারতের প্রাক্তন ক্রিকেটার বীরেন্দ্র সহবাগ।

Advertisement

একটি ক্রিকেট ওয়েবসাইটে দেওয়া সাক্ষাৎকারে সহবাগ বলেন, “বাবরদের দেশে ফিরে ভাবতে হবে যে এটা টি-টোয়েন্টি ফরম্যাট। এখানে খেলার পদ্ধতি আলাদা। কারণ, এখন পাকিস্তানের যা দল, তাতে ভাল উইকেটে ভাল দলের বিরুদ্ধে ওরা জিততে পারবে না। ওদের আলাদা ভাবে খেলতে হবে।”

এই পরিস্থিতি থেকে বাবরেরা কী ভাবে ফিরতে পারবেন সেই পরামর্শও দিয়েছেন সহবাগ। তিনি বলেন, “ওদের এমন ব্যাটার দরকার যারা ১৫০-এর বেশি স্ট্রাইক রেটে খেলবে। বাবরদের স্ট্রাইক রেটে খেললে টি-টোয়েন্টিতে জেতা যায় না। পাকিস্তান সুপার লিগ বা ঘরোয়া ক্রিকেট থেকে এই ধরনের ব্যাটার ওদের খুঁজে বার করতে হবে। পাকিস্তানের বোলিং নিয়ে কোনও সমস্যা নেই। ওদের আরও আক্রমণাত্মক ব্যাটার দরকার।”

আয়ারল্যান্ডের বিরুদ্ধে শেষ ম্যাচে পাকিস্তান যে ভাবে খেলেছে তাতেও খুশি হতে পারেননি সহবাগ। তিনি বলেন, “আয়ারল্যান্ডের বিরুদ্ধে পাকিস্তানের কিছু হারানোর ছিল না। ওদের আরও আক্রমণাত্মক খেলতে হত। ৩২ রানে ৬ উইকেট পড়ার পরে আয়ারল্যান্ড কী ভাবে ১০৬ রান করল? সেটা তাড়া করতে ১৯ ওভার সময় লাগল কী ভাবে? বাবরদের এগুলো ভাবতে হবে।”

ফ্লরিডায় আমেরিকা-আয়ারল্যান্ড ম্যাচ ভেস্তে যাওয়ায় ভারতের পরে দ্বিতীয় দল হিসাবে সুপার ৮-এ উঠেছে আমেরিকা। পাকিস্তানের বিদায়ের জন্য অনেকেই বৃষ্টিকে দায়ী করছেন। কিন্তু সহবাগের মতে, বৃষ্টি নয়, বাবরেরা নিজেরাই নিজেদের হারিয়েছেন। তিনি বলেন, “তোমরা বৃষ্টিকে কী ভাবে দায়ী করছ? যদি তোমরা জিতে যেতে তার পরেও সুপার ৮-এ গিয়ে হারতে। তোমাদের বুঝতে হবে, প্রথম বার বিশ্বকাপে খেলা দলের বিরুদ্ধে তোমরা হারছ। কোনও ভাবেই তোমরা নক আউটে যাওয়ার যোগ্য নও। ভারতের বিরুদ্ধে তোমরা ১২০ রান তাড়া করতে পারো না। তা হলে বৃষ্টিকে কী ভাবে দোষ দাও?”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement