T20 World Cup 2024

এক ভুল বার বার! টি২০ বিশ্বকাপের সুপার ৮-এ উঠেও চিন্তায় বাংলাদেশের অধিনায়ক শান্ত

চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার ৮-এ উঠেছে বাংলাদেশ। কিন্তু তার পরেও চিন্তা যাচ্ছে না দলের অধিনায়ক নাজমুল হোসেন শান্তর। দলের ব্যাটারদের নিয়ে চিন্তিত তিনি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ জুন ২০২৪ ১৯:০৯
cricket

নাজমুল হোসেন শান্ত। —ফাইল চিত্র।

এক দিকে সুপার ৮-এ ওঠায় খুশি তিনি। অন্য দিকে চিন্তা দলের ব্যাটারদের নিয়ে। চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার ৮-এ উঠেছে বাংলাদেশ। কিন্তু তার পরেও চিন্তা যাচ্ছে না দলের অধিনায়ক নাজমুল হোসেন শান্তর। দলের ব্যাটারেরা যে ভাবে বার বার একই ভুল করছেন তা বিশ্বকাপের মঞ্চে হওয়া উচিত নয় বলেই মনে করেন তিনি।

Advertisement

সোমবার নেপালকে ২১ রানে হারিয়ে সুপার ৮-এ জায়গা পাকা করেছে বাংলাদেশ। কিন্তু প্রথমে ব্যাট করতে নেমে মাত্র ১০৬ রান করেছে তারা। ব্যাটারদের ফর্ম নিয়ে চিন্তায় শান্ত। ম্যাচ শেষে সাংবাদিক বৈঠকে তিনি বলেন, “আমরা সুপার ৮-এ ওঠায় খুব খুশি। কিন্তু আমাদের ব্যাটিং ভাল হয়নি। গত তিন-চারটে ম্যাচে বোলারেরা আমাদের জিতিয়েছে। ব্যাটিং বিভাগকে পরিকল্পনা করতে হবে। ভাবতে হবে কোথায় সমস্যা হচ্ছে। পরের ম্যাচে আমাদের ভাল ব্যাট করতে হবে।”

চলতি বিশ্বকাপে মাত্র একটি ম্যাচেই ১৫০ রানের বেশি করেছে বাংলাদেশ। ব্যাটারেরা বার বার একই ভুল করছেন বলে মনে করেন শান্ত। বাংলাদেশের অধিনায়ক বলেন, “আমি আশা করছি বোলারেরা আমাদের পরেও জেতাবে। কিন্তু ব্যাটারদের আরও দায়িত্ব নিতে হবে। বার বার একই ভুল হচ্ছে। বিশ্বকাপে এটা মানা যায় না। কেন এ রকম হচ্ছে সেটা আমাদের খুঁজে বার করতে হবে।”

চলতি বিশ্বকাপে নিউ ইয়র্কের মাঠের উইকেট নিয়ে প্রশ্ন উঠেছে। বেশির ভাগ মাঠের উইকেটই মন্থর। কিন্তু উইকেটের দোষ দিতে চাইছেন না শান্ত। তিনি বলেন, “উইকেট তেমন সমস্যা করেনি। এই উইকেটে ১৪০-১৫০ রান করা উচিত। কিন্তু সেটা আমরা পারছি না। তাই চিন্তা আরও বেশি হচ্ছে। বড় রান করতে হলে শুরুটা ভাল করতে হবে। কিন্তু আমাদের শুরুটা ভাল হচ্ছে না। নীচের দিকের ব্যাটারেরা শেষটাও ভাল করতে পারছে না। তাই আমাদের পরিকল্পনা করতে হবে কী ভাবে বড় রান করা যায়। সুপার ৮-এ ভাল ব্যাট করতেই হবে।”

সুপার ৮-এ বাংলাদেশের গ্রুপে রয়েছে ভারত, অস্ট্রেলিয়া ও আফগানিস্তান। ২১ জুন অস্ট্রেলিয়া, ২২ জুন ভারত ও ২৫ জুন আফগানিস্তানের বিরুদ্ধে খেলবে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement