Paris Olympics 2024

অলিম্পিক্সে সোনা জিতে নাদিম পেলেন ১০ কোটি, সঙ্গে গাড়িতে বিশেষ নম্বর

অলিম্পিক্সে দেশকে প্রথম ব্যক্তিগত সোনা এনে দিয়েছেন আরশাদ নাদিম। অলিম্পিক্স রেকর্ড গড়ে সোনা জিতেছেন তিনি। ৯২.৯৭ মিটার দূরে জ্যাভলিন ছোড়েন নাদিম। তাঁকে ১০ কোটি টাকা পুরস্কার দিয়েছে পাকিস্তান।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ অগস্ট ২০২৪ ১৭:৫৫
Arshad Nadeem

আরশাদ নাদিম। —ফাইল চিত্র।

এই মুহূর্তে পাকিস্তানের ক্রীড়াজগতে আলোচনার কেন্দ্রে আরশাদ নাদিম। অলিম্পিক্সে দেশকে প্রথম ব্যক্তিগত সোনা এনে দিয়েছেন এই জ্যাভলিন থ্রোয়ার। অলিম্পিক্স রেকর্ড গড়ে সোনা জিতেছেন তিনি। ৯২.৯৭ মিটার দূরে জ্যাভলিন ছোড়েন নাদিম। তাঁকে ১০ কোটি টাকা পুরস্কার দিয়েছে পাকিস্তান।

Advertisement

পাকিস্তানের পঞ্জাবের মুখ্যমন্ত্রী মারিয়াম নাওয়াজ শরিফ মঙ্গলবার নাদিমের সঙ্গে দেখা করেন। তিনি নাদিমকে ১০ কোটি টাকা (ভারতীয় মূল্যে ৩ কোটি ১ লক্ষ ৩১ হাজার ৪৫২ টাকা) পুরস্কার দিয়েছেন। সেই সঙ্গে একটি গাড়ি উপহার দেওয়া হয়েছে নাদিমকে। সেই গাড়ির নম্বর পিএকে ৯২.৯৭। এই দূরত্বে জ্যাভলিন ছুড়ে দেশকে সোনা এনে দিয়েছিলেন নাদিম।

নাদিমের উপহারের তালিকায় রয়েছে একটি ষাঁড়ও। দেশে ফিরে নিজের গ্রাম খানেওয়ালে যান আরশাদ। সেখানে যাওয়ার পরে আরশাদের শ্বশুর মুহম্মদ নওয়াজ় তাঁকে একটি ষাঁড় উপহার দিয়েছেন। নওয়াজ় জানিয়েছেন, তাঁদের গ্রামে এই উপহার খুব সম্মানের। নওয়াজ় বলেন, “সাফল্যের পরেও শিকড় কখনও ভোলেনি আরশাদ। ও এখনও গ্রামেই থাকে। বাবা, মা, ভাইদের দেখে। তাই ওকে সম্মান জানাতে এই উপহার দিয়েছি।”

ছ’বছর আগে নওয়াজ়ের ছোট মেয়ের সঙ্গে বিয়ে হয় আরশাদের। সেই সময় আরশাদ পেশাদার খেলোয়াড় ছিলেন না। নওয়াজ় বলেন, “ছ’বছর আগে যখন আমার মেয়ের সঙ্গে আরশাদের বিয়ে হয়েছিল, তখন ও ছোট একটা চাকরি করত। কিন্তু জ্যাভলিন ছিল ওর নেশা। বাড়ির পাশের মাঠে ও জ্যাভলিন ছুড়ত। ধীরে ধীরে জ্যাভলিন খেলোয়াড় হয়ে গেল। এত দিনে স্বপ্ন সফল হয়েছে আরশাদের।”

আরও পড়ুন
Advertisement