Paris Olympics 2024

১২ বছর পর অলিম্পিক্স আয়োজন করতে পারে ভারত, বিশ্বাস ফরাসি প্রেসিডেন্টের

২০৩৬ সালে অলিম্পিক্স আয়োজন করতে আগ্রহী ভারত। তবে শুধু ভারত নয়, আরও অনেক দেশই অলিম্পিক্স আয়োজনের আবেদন করবে। ম্যাকরনের বিশ্বাস, ভারত সুযোগ পাবে অলিম্পিক্স আয়োজনের।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ অগস্ট ২০২৪ ১৭:০৯
Paris Olympics 2024

প্যারিস অলিম্পিক্স। —ফাইল চিত্র।

ভারতও পারবে অলিম্পিক্স আয়োজন করতে। বিশ্বাস ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল মাঁকরের। ২০৩৬ সালে অলিম্পিক্স আয়োজন করতে আগ্রহী ভারত। তবে শুধু ভারত নয়, আরও অনেক দেশই অলিম্পিক্স আয়োজনের আবেদন করবে। মাঁকরর বিশ্বাস, ভারত সুযোগ পাবে অলিম্পিক্স আয়োজনের।

Advertisement

ভারত ছাড়াও ২০৩৬ সালের অলিম্পিক্স আয়োজন করতে আগ্রহী মিশর। এই দুই দেশ কখনও অলিম্পিক্স আয়োজন করেনি। দুই দেশই চাইছে ক্রীড়াক্ষেত্রে উন্নতি করতে। অলিম্পিক্স সম্প্রচারকারী সংস্থায় দেওয়া এক সাক্ষাৎকারে মাঁকর বলেন, “আমি বিশ্বাস করি ভারত প্রচণ্ড শক্তিশালী। ভবিষ্যতে আরও শক্তিশালী হয়ে উঠবে। এমন প্রতিযোগিতা আয়োজন করার ক্ষেত্রে যে পরিকাঠামো দরকার, তা তৈরি করার ক্ষমতা ভারতের রয়েছে। অলিম্পিক্স বিরাট একটা প্রতিযোগিতা। তার আয়োজন করা খুব সহজ নয়। সাত বছর আগে আমরা যখন অলিম্পিক্স আয়োজনের আবেদন করেছিলাম, তখন আমেরিকার সঙ্গে আমাদের লড়াই করতে হয়েছে। কিন্তু আমরা ২০২৪ সালের অলিম্পিক্স আয়োজনের দায়িত্ব পাই। আমেরিকার লস অ্যাঞ্জেলস শহরকে দায়িত্ব দেওয়া হয় ২০২৮ সালের।”

সেই সঙ্গে মাঁকর জানিয়েছেন যে, এ বারের অলিম্পিক্স আয়োজনের ক্ষেত্রে ফ্রান্স সাহায্য পেয়েছে ভারতের। একই ভাবে ভারত অলিম্পিক্স আয়োজন করলে সাহায্য করবে ফ্রান্স। মাঁকর বলেন, “আমরা ভারতের সঙ্গে একসঙ্গে কাজ করেছি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আমাকে বলেছেন টেকনিক্যাল দল পাঠাতে। আমরা যেমন এ বারের অলিম্পিক্স আয়োজনের ক্ষেত্রে ভারতের সাহায্য নিয়েছিলাম। আমরা যদি আয়োজন করার খুঁটিনাটি ভারতের সঙ্গে ভাগ করে নিই, তা হলে ওদেরও সাহায্য হবে।”

আরও পড়ুন
Advertisement