Paris Olympics 2024

বিনেশের পাশে সচিনও, কুস্তিগিরকে রুপো দেওয়ার দাবি তুললেন তেন্ডুলকর

বিনেশ ফোগাটের পাশে দাঁড়ালেন সচিন তেন্ডুলকর। ভারতীয় কুস্তিগিরকে রুপো দেওয়ার দাবি তুললেন তিনি। শুক্রবার সচিন জানিয়েছেন, ওজন সামান্য বেশি হলেও বিনেশ মোটেই অনৈতিক ভাবে ফাইনালে ওঠেননি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২৪ ১৮:৩১
sports

বিনেশ ফোগাট (বাঁ দিকে) এবং সচিন তেন্ডুলকর। — ফাইল চিত্র।

বিনেশ ফোগাটের পাশে দাঁড়ালেন সচিন তেন্ডুলকর। ভারতীয় কুস্তিগিরকে রুপো দেওয়ার দাবি তুললেন তিনি। শুক্রবার ইনস্টাগ্রামে একটি পোস্ট করে সচিন জানিয়েছেন, ওজন সামান্য বেশি হলেও বিনেশ মোটেই অনৈতিক ভাবে ফাইনালে ওঠেননি। তাই তাঁর রুপো কোনও ভাবেই কেড়ে নেওয়া যায় না।

Advertisement

বিবৃতিতে সচিন লিখেছেন, “প্রত্যেক খেলারই নিয়ম রয়েছে। কিন্তু পরিস্থিতির বিচারে সেই নিয়ম নির্দিষ্ট সময় অন্তর খতিয়ে দেখা দরকার। স্বচ্ছ এবং স্পষ্ট ভাবেই ফাইনালের যোগ্যতা অর্জন করেছে বিনেশ ফোগাট। ঠিক ফাইনালের আগে ওজনের বিচারে ওকে বাতিল করা হয়েছে। ওর থেকে রুপোর পদক কার্যত চুরি করা হয়েছে তা কোনও যুক্তি এবং খেলাধুলোর সম্পর্কে ন্যুনতম বুদ্ধির ধার ধারে না।”

সচিন আরও লিখেছেন, “যদি শক্তিবর্ধক ওষুধ বা অন্য কিছু ব্যবহার করে অন্যায্য উপায়ে ফাইনালে ওঠার জন্য কাউকে বাতিল করা হত, তা হলে না হয় মেনে নেওয়া যেত। সে ক্ষেত্রে ওই ক্রীড়াবিদকে পদক না দেওয়া বা সবার নীচে শেষ করার বিষয়টা ঠিক কাজই হত। কিন্তু প্রথম দুয়ে পৌঁছনোর সময় বিনেশ স্পষ্ট ভাবেই ওর প্রতিপক্ষদের হারিয়েছে। যোগ্য হিসাবেই ওকে রুপোর পদক দেওয়া উচিত।” সচিন জানিয়েছেন, বিনেশ যাতে পদক পান সে জন্য তিনি প্রার্থনা করবেন।

সচিন দাবি তুললেও বিনেশের রুপো জেতার সম্ভাবনা প্রায় নেই বললেই চলে। বিনেশ বাতিল হওয়ার পরেই ইউনাইটেড ওয়ার্ল্ড রেসলিংয়ের (ইউডব্লিউডব্লিউ) সভাপতি নেনাদ লালোভিচ নিজেদের অবস্থান স্পষ্ট করে দিয়েছিলেন। তিনি বলেছিলেন, ‘‘আমাদের সকলের উচিত নিয়ম মানা। যা ঘটেছে, তা অত্যন্ত দুঃখজনক। বিনেশের জন্য আমারও খারাপ লাগছে। ওর ওজন সামান্য বেশি ছিল। কিন্তু নিয়ম তো নিয়মই। সব কিছুই পরিষ্কার। সবার সামনে সব কিছু হয়েছে। সেখানে অন্য খেলোয়াড়েরাও ছিল। অনুমোদিত ওজন বজায় রাখতে ব্যর্থ এক জনকে কী করে অনুমতি দেওয়া যায়? প্রতিযোগিতা নিয়ম অনুযায়ী চলবে।’’

আন্তর্জাতিক ক্রীড়া আদালতে দু’টি আবেদন করেন বিনেশ। প্রথম আবেদন ছিল, ফাইনালে খেলতে দেওয়া হোক তাঁকে। সেই আবেদন খারিজ করা হয়েছে। দ্বিতীয় আবেদন ছিল, তাঁকে রুপো দেওয়া হোক। সেই আবেদনের শুনানি হবে।

প্যারিস অলিম্পিক্সে মহিলাদের ৫০ কেজি বিভাগে ফাইনালে উঠেছিলেন বিনেশ। কিন্তু ফাইনালের দিন সকালে তাঁর ওজন ১০০ গ্রাম বেশি থাকায় বাতিল করা হয়েছিল তাঁকে। আন্তর্জাতিক আদালতের রায়ের আগেই অবশ্য বৃহস্পতিবার ভোরে নিজের অবসর ঘোষণা করেছেন বিনেশ। জানিয়ে দিয়েছেন, আর শক্তি বাকি নেই তাঁর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement