French Open 2024

স্ট্রেট সেটে জিতে ফরাসি ওপেনে অভিযান শুরু জোকোভিচের, করলেন নাদালের প্রশংসা

স্ট্রেট সেটে জিতে ফরাসি ওপেনের দ্বিতীয় রাউন্ডে উঠে গেলেন নোভাক জোকোভিচ। মঙ্গলবার রাতের ম্যাচে তিনি হারিয়েছেন পিয়েরে-হিউজেস হারবার্টকে। জিতেছেন ৬-৪, ৭-৬, ৬-৩ গেমে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ মে ২০২৪ ১০:১৯
tennis

জয়ের পর জোকোভিচ। ছবি: রয়টার্স।

প্রথম রাউন্ডে স্ট্রেট সেটে জিতে ফরাসি ওপেনে অভিযান শুরু করলেন নোভাক জোকোভিচ। মঙ্গলবার রাতের ম্যাচে তিনি হারিয়েছেন পিয়েরে-হিউজেস হারবার্টকে। ফল ৬-৪, ৭-৬, ৬-৩। ২ ঘণ্টা ৩১ মিনিট সময় লেগেছে জোকোভিচের জিততে। পরের রাউন্ডে স্পেনের রবার্তো কার্বালেস বায়েনার মুখোমুখি তিনি।

Advertisement

প্রথম রাউন্ড পার হলেও জয় সহজে আসেনি জোকোভিচের। তাঁকে গোটা ম্যাচেই বেশ পরিশ্রম করতে হয়েছে। ফ্রান্সের ছেলে হওয়ায় কোর্টে সমর্থন পেয়েছেন হারবার্ট। কিন্তু ২৪ গ্র্যান্ড স্ল্যাম জয়ী জোকোভিচকে হারাতে পারেননি তিনি। তবে বিভিন্ন সময়ে নিজের খেলাকে অন্য উচ্চতায় তুলে নিয়ে গিয়ে সার্বিয়ান খেলোয়াড়কে সমস্যায় ফেলেছেন।

প্রথম সেটে শুরুর দিকে ব্রেক পেয়ে সহজেই তা পকেটে পুরে নেন জোকোভিচ। কিন্তু দ্বিতীয় সেটে তাঁকে সমস্যায় পড়তে হয়। জোকোভিচকে ব্রেক করেন হারবার্ট। ম্যাচ গড়ায় টাইব্রেকারে। তবে টাইব্রেকারে জোকোভিচকে আটকানো যায়নি। তৃতীয় সেটেও এক সময় ফল হয়ে গিয়েছিল ৩-৩। কিছুতেই ছেড়ে কথা বলছিলেন না হারবার্ট। কিন্তু প্রতিপক্ষের একটি সার্ভ ব্রেক করার পরেই বোঝা যায় ম্যাচটি কোন দিকে গড়াতে চলেছে।

যদিও জোকোভিচ নিজের খেলায় খুশি। ম্যাচের পর বলেছেন, “যে মুহূর্তে মনে হয়েছে আমার ভাল খেলা দরকার, তখনই সেটা করেছি। টাইব্রেকে ভাল খেলেছি। মনঃসংযোগ ধরে রেখেছি। যে ভাবে প্রতিযোগিতা শুরু করলাম তা খুব খুশি। গত কয়েকটা সপ্তাহ আমার ভাল কাটেনি। আশা করছি ধীরে ধীরে নিজের খেলায় উন্নতি করব। সঠিক দিকেই এগোচ্ছি।”

আগের দিন রাফায়েল নাদালের খেলা কোর্টে বসে দেখেছিলেন জোকোভিচ। সে প্রসঙ্গে বলেছেন, “ডেভিস কাপ ছাড়া জানি না কবে কোনও টেনিস ম্যাচ কোর্টে বসে দেখেছি। কিন্তু নাদালের ম্যাচে থাকতেই হত। ইগা শিয়নটেক ছিল। কার্লোস আলকারাস ছিল। অসাধারণ একটা মুহূর্ত কাটালাম। হয়তো এটাই শেষ ম্যাচ হতে পারে। তবে এখন কিছুই বলা যাচ্ছে না।”

আরও পড়ুন
Advertisement