Mahmudullah

আন্তর্জাতিক টি২০ থেকে অবসর বাংলাদেশের মাহমুদুল্লার, শনিবার ভারতের বিরুদ্ধে শেষ ম্যাচ

আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে অবসর নিচ্ছেন মাহমুদুল্লা। বাংলাদেশের ক্রিকেটার জানিয়েছেন, আগামী শনিবার হায়দরাবাদে ভারতের বিরুদ্ধে নিজের শেষ ম্যাচ খেলবেন তিনি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০২৪ ১৭:৪৪
cricket

মাহমুদুল্লা। —ফাইল চিত্র।

জল্পনা সত্যি হল। দিল্লিতে ভারতের বিরুদ্ধে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচ খেলতে নামার আগেই নিজের সিদ্ধান্ত ঘোষণা করে দিলেন মাহমুদুল্লা। জানিয়ে দিলেন, আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে অবসর নিচ্ছেন তিনি। বাংলাদেশের ক্রিকেটার জানিয়েছেন, আগামী শনিবার হায়দরাবাদে ভারতের বিরুদ্ধে নিজের শেষ ম্যাচ খেলবেন তিনি।

Advertisement

মঙ্গলবার সকালেই জানা গিয়েছিল, অবসরের ঘোষণা করতে পারেন মাহমুদুল্লা। তিনি সাংবাদিক বৈঠকে আসায় তার ইঙ্গিত আরও জোরাল হয়েছিল। সাংবাদিক বৈঠকে মাহমুদুল্লা বলেন, “এই সিরিজ়ের শেষ ম্যাচ খেলে আমি আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে অবসর নিচ্ছি। এটা আগে থেকেই ঠিক করা ছিল। এই ফরম্যাট থেকে সরে যাওয়ার এটাই সঠিক সময়। এ বার শুধু এক দিনের ক্রিকেটে মন দেব।”

২০০৭ সালে টি-টোয়েন্টি ক্রিকেটে দেশের জার্সিতে অভিষেক হয় মাহমুদুল্লার। ১৩৯টি ম্যাচ খেলেছেন তিনি। করেছেন ২৩৯৫ রান। নিয়েছেন ৪০টি উইকেট। তাঁর নেতৃত্বে বাংলাদেশ ৪৩টি ম্যাচ খেলেছে। এর মধ্যে ১৬টিতে জিতেছে তাঁর দল। ২০১৮ থেকে ২০২২ সাল পর্যন্ত বাংলাদেশকে নেতৃত্ব দিয়েছেন মাহমুদুল্লা। ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশকে নেতৃত্ব দিয়েছিলেন তিনি।

২০২১ সালের জুলাই মাসে টেস্ট ক্রিকেট থেকে অবসর নিয়েছিলেন মাহমুদুল্লা। ৫০টি ম্যাচে ২৯১৪ রান করেছিলেন তিনি। পাঁচটি শতরানও করেছিলেন। এ বার টি-টোয়েন্টি ক্রিকেট থেকে অবসর নিলেন। দেশের জার্সিতে শুধু এক দিনের ক্রিকেটই খেলবেন তিনি। মনে করা হচ্ছে চ্যাম্পিয়ন্স ট্রফির পর সব ধরনের ক্রিকেট থেকেই অবসর নিয়ে নেবেন মাহমুদুল্লা।

আরও পড়ুন
Advertisement