Australian Open 2024

গ্র্যান্ড স্ল্যামে আমার সবচেয়ে খারাপ ম্যাচ, সেমিফাইনালে ছিটকে গিয়ে বলে দিলেন জোকোভিচ

অস্ট্রেলিয়ান ওপেন থেকে বিদায় নিয়েছেন নোভাক জোকোভিচ। শুক্রবার সেমিফাইনালে হেরে গিয়েছেন ইয়ানিক সিনারের কাছে। এই হারকে গ্র্যান্ড স্ল্যামে সবচেয়ে খারাপ হার বলেছেন তিনি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ জানুয়ারি ২০২৪ ১৬:৪২
tennis

হারের পর জোকোভিচ। ছবি: রয়টার্স।

অস্ট্রেলিয়ান ওপেন থেকে বিদায় নিয়েছেন বিশ্বের এক নম্বর খেলোয়াড় নোভাক জোকোভিচ। শুক্রবার সেমিফাইনালে হেরে গিয়েছেন ইয়ানিক সিনারের কাছে। এই হারকে তাঁর গ্র্যান্ড স্ল্যামের ইতিহাসে জঘন্যতম হার বলে বর্ণনা করেছেন জোকোভিচ। প্রথম দু’টি সেট হারের পর তৃতীয় সেট জিতেও ঘুরে দাঁড়াতে পারেননি জোকোভিচ।

Advertisement

ম্যাচের পর জোকোভিচ বলেন, “ও পুরোপুরি আমাকে উড়িয়ে দিয়েছে। আমি যে এত খারাপ ম্যাচ খেলতে পারি সেটা জানতামই না। আমার খেলা অন্যতম খারাপ গ্র্যান্ড স্ল্যাম ম্যাচ এটা। আমার অন্তত সেটাই মনে হচ্ছে।”

শুধু এই ম্যাচটিই নয়, জোকোভিচের মতে গোটা প্রতিযোগিতায় একটি ম্যাচ বাদে বাকি সব ম্যাচেই তিনি খারাপ খেলেছেন। সার্বিয়ান তারকার কথায়, “সত্যি বলতে, গোটা প্রতিযোগিতায় আমি নিজের সেরা টেনিস খেলতে পারিনি। হয়তো (আদ্রিয়ান) মানারিনোর বিরুদ্ধে ভাল খেলেছিলাম। কিন্তু বাকি ম্যাচগুলোতে প্রত্যাশা অনুযায়ী খেলতে পারিনি। যে ভাবে অস্ট্রেলিয়ায় এসে খেলি তার ধারেকাছেও ছিলাম না।”

জোকোভিচের সংযোজন, “নিজের খেলায় নিজেই অবাক হয়েছি। প্রথম দুটো সেটে অত খারাপ খেলা উচিত ছিল না আমার। কোর্টে নেমে নিজের মধ্যে সেই অনুভূতিটাই খুঁজে পাইনি। অনেকে বলবেন সেমিফাইনালে ওঠাটাই হয়তো বড় ব্যাপার। কিন্তু আমি বরাবর নিজেকে একটু বেশি উচ্চতায় দেখতেই পছন্দ করি।”

দু’বছর আগে উইম্বলডনের কোয়ার্টার ফাইনালে এ ভাবেই জোকোভিচের বিরুদ্ধে প্রথম দু’টি সেট জিতেও শেষ পর্যন্ত হেরে গিয়েছিলেন সিনার। তিনি ম্যাচ জিতে জানিয়েছেন, জোকোভিচ নিজের সেরা ছন্দে নেই বুঝতে পেরে আরও বেশি করে জয়ের জন্য ঝাঁপিয়েছেন।

বলেছেন, “আমরা দু’জন একই রকম খেলি। যত বেশি সম্ভব রিটার্ন করা দরকার। দারুণ সার্ভিস করে ও। তাই ওকে বেশি করে চাপে ফেলতে চেয়েছিলাম। কিন্তু কৌশলের ব্যাপারে ফাঁস করব না। কঠিন ম্যাচ খেলতে হয়েছে। প্রথম দুটো সেটের পরেই বুঝতে পেরেছিলাম ও সেরা ছন্দে নেই।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement