Neeraj Chopra

প্যারিসে সোনা হারানোর দুঃখ ভুলে এ বার লুসেনে নীরজ, খেলবেন ডায়মন্ড লিগ

প্যারিসে রুপো নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছিল নীরজকে। সেই দুঃখ ভুলে এ বার লুসেনে নামবেন তিনি। এই মাসের শেষেই খেলবেন ডায়মন্ড লিগে। যদিও অলিম্পিক্স শেষে শোনা গিয়েছিল তাঁর চোট রয়েছে, অস্ত্রোপচার হতে পারে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২৪ ১৮:২০
Neeraj Chopra

নীরজ চোপড়া। —ফাইল চিত্র।

টোকিয়োয় সোনা জয়ের পর প্যারিস অলিম্পিক্সে রুপো জয়। নীরজ চোপড়া এখন ভারতের অন্যতম সেরা অ্যাথলিট। প্যারিসে রুপো নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছিল তাঁকে। সেই দুঃখ ভুলে এ বার লুসেনে নামবেন নীরজ। এই মাসের শেষেই খেলবেন ডায়মন্ড লিগে। যদিও অলিম্পিক্স শেষে শোনা গিয়েছিল তাঁর চোট রয়েছে, অস্ত্রোপচার হতে পারে।

Advertisement

সুইৎজ়ারল্যান্ডে অনুশীলন করছেন নীরজ। সেখানে তাঁর সঙ্গে রয়েছেন কোচ ক্লস বার্তোনিতস এবং ফিজিয়ো ঈশান মারওয়া। প্যারিসে যোগ্যতা অর্জন পর্বে ৮৯.৩৪ মিটার দূরে জ্যাভলিন ছুড়েছিলেন নীরজ। সরাসরি ফাইনালে পৌঁছে গিয়েছিলেন। কিন্তু ফাইনালে ৮৯.৪৫ মিটার ছুড়েও সোনা জেতা হয়নি। পাকিস্তানের আরশাদ নাদিম ৯২.৯৭ মিটার দূরে জ্যাভলিন ছুড়ে সোনা জিতে নেন। নীরজ বলেন, “নাদিম খুবই পরিশ্রমী। আমি ওর সঙ্গে খেলে আনন্দ পাই। আমি জানতাম অলিম্পিক্সের ফাইনালে ও আমাকে পরীক্ষার মুখে ফেলে দেবে। দ্বিতীয় থ্রোয়ে আরশাদ অলিম্পিক্স রেকর্ড গড়ায় সকলের উপরেই চাপ তৈরি হয়। কিন্তু আমি যেহেতু আগেও ওর বিরুদ্ধে খেলেছিলাম, তাই বিশ্বাস ছিল টপকে যেতে পারব। কিন্তু আমার শরীর পারল না।”

সোনা না পেলেও নীরজই ভারতের এক মাত্র অ্যাথলিট যিনি ব্যক্তিগত ইভেন্টে পর পর দু’টি অলিম্পিক্সে সোনা এবং রুপো জিতেছেন। সুশীল কুমার অলিম্পিক্সে দু’টি পদক জিতলেও তিনি ২০০৮ এবং ২০১২ সালে ব্রোঞ্জ এবং রুপো পেয়েছিলেন। পিভি সিন্ধু ২০১৬ এবং ২০২১ সালে অলিম্পিক্স থেকে রুপো এবং ব্রোঞ্জ জিতেছিলেন।

আরও পড়ুন
Advertisement