Virat Kohli

কোহলির নতুন অস্ত্র ‘স্লগ সুইপ’, কী ভাবে রপ্ত করলেন, জানালেন বিরাট

আইপিএলে আগের ম্যাচে প্রায় দুশো স্ট্রাইক রেটে রান করেছেন বিরাট কোহলি। তাঁকে এ বার ‘স্লগ সুইপ’ খেলতে দেখা যাচ্ছে। কী ভাবে নতুন এই কৌশল রপ্ত করেছেন, তা জানিয়েছেন বিরাট।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ মে ২০২৪ ১৬:১৯
cricket

বিরাট কোহলি। ছবি: আইপিএল

আইপিএলে যতই তাঁর স্ট্রাইক রেট নিয়ে কথা উঠুক, তাতে যে তিনি পাত্তা দিতে চান না সেটা আগেই স্পষ্ট করে দিয়েছেন বিরাট কোহলি। আগের ম্যাচেও প্রায় দুশো স্ট্রাইক রেটে রান করেছেন। সেই কোহলিকে এ বার ‘স্লগ সুইপ’ খেলতে দেখা যাচ্ছে। কী ভাবে নতুন এই কৌশল রপ্ত করেছেন, তা জানিয়েছেন বিরাট।

Advertisement

ইদানীং স্পিনারদের বিরুদ্ধে কোহলিকে এই শট খেলতে দেখা যাচ্ছে। সাফল্যও পাচ্ছেন তিনি। ভারতের প্রাক্তন অধিনায়ক জানিয়েছেন, নতুন কিছু শিখতে চাওয়ার কারণেই ‘স্লগ সুইপ’ শট রপ্ত করেছেন তিনি।

আইপিএলের পোস্ট করা একটি ভিডিয়োয় কোহলি বলেছেন, “আমি এমন ক্রিকেটার নই যে একটা নির্দিষ্ট শট শিখেই বসে থাকবে এবং নিজের খেলার উন্নতির কোনও চেষ্টা করবে না। আমার কাছে রানের থেকে কত ভাল খেললাম সেটা বেশি গুরুত্বপূর্ণ। অনুশীলনে যেমন খেলেছি সেটাই মাঠে খেলার চেষ্টা করি।”

কোহলির সংযোজন, “নিজের খেলার উন্নতি করতে গেলে কিছু চ্যালেঞ্জের সম্মুখীন হতে হয়। এক বারে কিছুর উন্নতি হয় না। ধাপে ধাপে হয়। নিজের খেলার উন্নতির জন্যই স্লগ সুইপ মারা শুরু করেছি। তার জন্য মানসিক ভাবে নিজেকে প্রস্তুত করতে হয়েছে।”

কোহলির মতে, ঝুঁকি ছাড়া এ ধরনের শট খেলা সম্ভব নয়। আউট হওয়ার সম্ভাবনা থাকে। তবে তিনি নিজেকে মানসিক ভাবে এতটাই কঠিন করে তুলেছেন যে এই শট খেলতে পিছপা হন না।

কোহলি বলেছেন, “একটু ঝুঁকি নিয়ে ফিল্ডিংয়ের ফাঁক খুঁজে এই শট খেলার চেষ্টা করি। এ বারের আইপিএলে ‘স্লগ সুইপ’ খেলে খুবই উপকৃত হয়েছি। আমার মনে হয়, ইচ্ছাশক্তি না থাকলে এই শট খেলা যায় না।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement