Virat Kohli

স্ট্রাইক রেট নিয়ে প্রশ্ন, আইপিএলে রোহিতদের বিরুদ্ধে নামার আগে বিধ্বংসী মেজাজে কোহলি

আইপিএলে সব থেকে বেশি রান করে কমলা টুপির মালিক হয়েছেন বিরাট কোহলি। কিন্তু তাঁর স্ট্রাইক রেট নিয়ে সমালোচনা হয়েছে। নেটে সব প্রশ্নের উত্তর দিলেন কোহলি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ এপ্রিল ২০২৪ ২২:৫৭
cricket

বিরাট কোহলি। —ফাইল চিত্র।

চলতি আইপিএলে ভাল ব্যাট করছেন বিরাট কোহলি। প্রথম দু’সপ্তাহের পরে কমলা টুপি রয়েছে তাঁর মাথায়। কিন্তু কোহলির স্ট্রাইক রেট নিয়ে সমালোচনা হয়েছে। অনেকে বলছেন, রান করলেও বল বেশি নিচ্ছেন কোহলি। সেই সব সমালোচনার জবাব দেওয়ার প্রস্তুতি শুরু করেছেন বিরাট।

Advertisement

বৃহস্পতিবার ওয়াংখেড়েতে মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে খেলা রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর। সেই ম্যাচের আগে বিধ্বংসী মেজাজে ব্যাট করতে দেখা গেল কোহলিকে। আরসিবির নেটে পেসার, স্পিনার কাউকে রেয়াত করেননি তিনি। পরিচিত কভার ড্রাইভ, স্ট্রেট ড্রাইভের পাশাপাশি মিড উইকেট অঞ্চলে কব্জির মোচড়ে একের পর এক বড় শট খেললেন। দিনে ও রাতে দু’বার অনুশীলন করেন কোহলি। দু’বারই একই মেজাজে ছিলেন তিনি। বেশ কিছু বল পাঠালেন গ্যালারিতে। সতীর্থেরা দাঁড়িয়ে কোহলির ব্যাটিং দেখছিলেন। সেই ব্যাটিংয়ের ভিডিয়ো সমাজমাধ্যমে দিয়েছে বেঙ্গালুরু।

চলতি আইপিএলে পাঁচটি ম্যাচে ৩১৬ রান করেছেন কোহলি। ১০৫.৩৩ গড় ও ১৪৬.২৯ স্ট্রাইক রেটে রান করেছেন তিনি। দু’টি অর্ধশতরান ও একটি শতরান করেছেন। সর্বোচ্চ ১১৩ অপরাজিত। রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে ৭৭ বলে ১১৩ রান করেছেন কোহলি। তাই তাঁর স্ট্রাইক রেটের সমালোচনা হয়েছে। শেষ পর্যন্ত ম্যাচ হেরেছে আরসিবি।

পয়েন্ট তালিকায় খুব একটা ভাল জায়গায় নেই বেঙ্গালুরু। পাঁচ ম্যাচের মধ্যে মাত্র একটি জিতেছে তারা। হেরেছে চারটি ম্যাচ। ২ পয়েন্ট নিয়ে নবম স্থানে রয়েছে বেঙ্গালুরু। প্লে-অফে উঠতে হলে বাকি ন’টি ম্যাচের মধ্যে অন্তত সাতটি জিততে হবে বেঙ্গালুরুকে। তারই প্রস্তুতি হয়তো শুরু করেছেন কোহলি।

আরও পড়ুন
Advertisement