Swachhta Hi Seva

কেন্দ্রের ‘স্বচ্ছতা হি সেবা’ অভিযানে অংশ নিল বাংলার কলেজগুলি

প্রত্যেক কলেজের এনএসএস-এর ১০০ জন স্বেচ্ছাসেবক এই স্বচ্ছতা অভিযানে অংশগ্রহণ করেন। ছোট ছোট দলে ভাগ হয়ে তাঁরা বিভিন্ন এলাকায় স্বচ্ছতা অভিযান চালিয়েছেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ অক্টোবর ২০২৪ ১৬:৫১
মহালয়ার দিন স্বচ্ছতা অভিযান গঙ্গার ঘাটে।

মহালয়ার দিন স্বচ্ছতা অভিযান গঙ্গার ঘাটে। নিজস্ব চিত্র।

পরিবেশকে সচেতনতা ও প্লাস্টিক মুক্ত সমাজ গড়তে উদ্যোগী হল রাজ্যের বিভিন্ন কলেজগুলি। শুধু তাই নয় পরিত্যক্ত জিনিস দিয়ে তৈরি করা হল নানা জিনিস। ভারত সরকারের ‘স্বচ্ছতা হি সেবা’ কর্মসূচি পালন করা হল ১৭ সেপ্টেম্বর থেকে ২ অক্টোবর পর্যন্ত।

Advertisement

প্রত্যেক কলেজের এনএসএস-এর ১০০ জন স্বেচ্ছাসেবক এই স্বচ্ছতা অভিযানে অংশগ্রহণ করেন। ছোট ছোট দলে ভাগ হয়ে তাঁরা বিভিন্ন এলাকায় স্বচ্ছতা অভিযান চালিয়েছেন। কলকাতার বুকে অন্যতম কলেজ স্যার গুরুদাস মহাবিদ্যালয়ের পড়ুয়ারা এই স্বচ্ছতা অভিযানে অংশগ্রহণ করেন।

স্বচ্ছতা অভিযানে স্যার গুরুদাস মহাবিদ্যালয়ের ভলেন্টিয়াররা।

স্বচ্ছতা অভিযানে স্যার গুরুদাস মহাবিদ্যালয়ের ভলেন্টিয়াররা। নিজস্ব চিত্র।

১০ জন করে পড়ুয়া বিভিন্ন দলে ভাগ হয়ে মোট ১১ দিন এই অভিযান চালান। এই অভিযানের জন্য কেন্দ্রীয় সরকারের তরফ থেকে বেশকিছু কলেজকে আর্থিক অনুদানও দেওয়া হয়েছে। তার মধ্যে অন্যতম স্যার গুরুদাস কলেজ। কেন্দ্রীয় সরকারের এই স্বচ্ছতা অভিযানের মধ্যে স্বেচ্ছাসেবকরা পরিত্যক্ত জিনিসপত্র সংগ্রহ করেন। যা দিয়ে কলেজের পার্শ্ববর্তী এলাকায় পড়ুয়াদের দিয়ে হাতের সামগ্রী তৈরিও করা হয়। স্যার গুরুদাস কলেজের এনএসএস স্বেচ্ছাসেবক ইউনিটের তরফে বলা হয়, ‘‘আমরা আমাদের ক্যাম্পাস থেকে এই স্বচ্ছতা অভিযান প্রক্রিয়া শুরু করি। বিভিন্ন পার্ক, পাবলিক প্লেস, বাস স্ট্যান্ডগুলিতে এই সচেতনতা অভিযান চালানো হয়। এই উদ্যোগে স্বতঃস্ফূর্ত ভাবে সাড়া দিয়েছেন সাধারণ মানুষ‌ও।”

শুধু তাই নয়, মহালয়ার দিন গঙ্গার ঘাটে তর্পণের সময় যাতে ইতিউতি পানীয় জলের বোতল, চিপ্‌সের প্যাকেটের মতো ক্ষতিকারক জিনিস পড়ে না থাকে, সে বিষয়ে সাধারণ মানুষকে সচেতন করা হয়। প্লাস্টিক ব্যবহার বন্ধ করতে এবং দূষণ রোধে অঙ্গীকারবদ্ধ হন তাঁরা।

আরও পড়ুন
Advertisement