IPL 2024

প্লে-অফের একটি জায়গার জন্য লড়াইয়ে তিন দল, ধোনি, কোহলি, রাহুলদের সামনে কী অঙ্ক?

আইপিএলের প্লে-অফে ইতিমধ্যেই তিনটি দল জায়গা করে নিয়েছে। বাকি একটি জায়গার জন্য লড়াই চলছে তিনটি দলের মধ্যে। কার সামনে কী অঙ্ক?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ মে ২০২৪ ১০:৩১
cricket

বিরাট কোহলি (বাঁ দিকে) ও মহেন্দ্র সিংহ ধোনি। পিছনে দেখা যাচ্ছে ফাফ ডুপ্লেসিকেও। ছবি: এক্স।

আইপিএলের গ্রুপ পর্বের আর চারটি ম্যাচ বাকি রয়েছে। ইতিমধ্যেই তিনটি দল প্লে-অফে জায়গা করে নিয়েছে। শীর্ষে রয়েছে কলকাতা নাইট রাইডার্স। দ্বিতীয় স্থানে রাজস্থান রয়্যালস। গুজরাত টাইটান্সের বিরুদ্ধে খেলা ভেস্তে যাওয়ায় তিন নম্বর দল হিসাবে প্লে-অফে উঠেছে সানরাইজার্স হায়দরাবাদ। বাকি একটি জায়গার জন্য লড়াই চলছে তিনটি দলের মধ্যে। কার সামনে কী অঙ্ক?

Advertisement

চতুর্থ দল হিসাবে প্লে-অফে ওঠার লড়াইয়ে রয়েছে চেন্নাই সুপার কিংস, রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু ও লখনউ সুপার জায়ান্টস। এই তিন দলের মধ্যে লখনউয়ের একমাত্র অঙ্কের বিচারে সুযোগ রয়েছে। লড়াই মূলত চেন্নাই ও বেঙ্গালুরুর মধ্যে।

চেন্নাই সুপার কিংস (১৩ ম্যাচে ১৪ পয়েন্ট, নেট রানরেট ০.৫২৮)— শেষ ম্যাচ বেঙ্গালুরুর বিরুদ্ধে। এই ম্যাচ জিতলেই চতুর্থ দল হিসাবে প্লে-অফে উঠে যাবেন মহেন্দ্র সিংহ ধোনিরা। অন্য কোনও দলের দিকে তাকাতে হবে না তাঁদের। যদি হায়দরাবাদ তাদের শেষ ম্যাচে পঞ্জাব ও রাজস্থান তাদের শেষ ম্যাচে কলকাতার কাছে হেরে যায় তা হলে নেট রানরেটের বিচারে প্রথম দুইয়ে শেষ করারও সুযোগ থাকবে চেন্নাইয়ের।

বেঙ্গালুরুর কাছে হারলেও নেট রানরেটের বিচারে প্লে-অফে যেতে পারে চেন্নাই। কারণ, সে ক্ষেত্রে চেন্নাই ও বেঙ্গালুরুর পয়েন্ট সমান হবে। ধোনিদের খেয়াল রাখতে হবে হারলেও ব্যবধান যেন খুব অল্প হয়, যাতে চেন্নাইয়ের নেট রানরেটকে বেঙ্গালুরু টপকাতে না পারে।

রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু (১৩ ম্যাচে ১২ পয়েন্ট, নেট রানরেট ০.৩৮৭)— শেষ ম্যাচ চেন্নাইয়ের বিরুদ্ধে। সেই ম্যাচে জয় ছাড়া উপায় নেই বেঙ্গালুরুর। শুধু জিতলেই হবে না, বড় ব্যবধানে জিততে হবে বিরাট কোহলিদের। তবেই চেন্নাইয়ের নেট রানরেট টপকে প্রথম চারে জায়গা করে নিতে পারবেন তাঁরা।

ipl

আইপিএলের পয়েন্ট তালিকা। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

লখনউ সুপার জায়ান্টস (১৩ ম্যাচে ১২ পয়েন্ট, নেট রানরেট -০.৭৮৭)— শেষ ম্যাচ মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে। সেখানে বিশাল ব্যবধানে জিততে হবে লোকেশ রাহুলদের। তার পরে তাঁদের আশা করতে হবে যে বেঙ্গালুরু চেন্নাইকে হারাবে। তবেই তিন দলের পয়েন্ট সমান হবে। কিন্তু সে ক্ষেত্রেও নেট রানরেটের বিচারে লখনউয়ের প্লে-অফে ওঠা প্রায় অসম্ভব। কারণ, রাহুলদের নেট রানরেট খুবই কম।

দিল্লি ক্যাপিটালসেরও ১৪ ম্যাচে ১৪ পয়েন্ট। তাদের নেট রানরেট -০.৩৭৭। যে হেতু দিল্লির কোনও ম্যাচ বাকি নেই তাই তাদের নেট রানরেট ভাল করার কোনও সুযোগ নেই। বেঙ্গালুরু চেন্নাইকে হারালে তাদের নেট রানরেট দিল্লির থেকে ভাল হবে। তাই প্লে-অফের দৌড় থেকে ছিটকে গিয়েছে সৌরভ গঙ্গোপাধ্যায়দের দল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement