IPL 2024

চাপে ভয় পেতেন ধোনিও, অধিনায়ক জীবনের অজানা কাহিনি শোনালেন ‘ক্যাপ্টেন কুল’

বিশ্বের অন্যতম সফল অধিনায়ক বলা হয় তাঁকে। মাঠে ঠান্ডা মাথায় থাকায় তাঁকে বলা হত ‘ক্যাপ্টেন কুল’। সেই মহেন্দ্র সিংহ ধোনিও ভয় পেতেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ মে ২০২৪ ২৩:০৪
মহেন্দ্র সিংহ ধোনি।

মহেন্দ্র সিংহ ধোনি।

তাঁকে দেখলে বোঝা যেত না মাথার মধ্যে কী চলছে। মাঠে ঠান্ডা মাথায় থাকায় তাঁকে বলা হত ‘ক্যাপ্টেন কুল’। বিশ্বের অন্যতম সফল অধিনায়কও তিনি। সেই মহেন্দ্র সিংহ ধোনিও চাপের মধ্যে ভয় পেতেন। নিজের জীবনের অজানা কাহিনি শোনালেন তিনি।

Advertisement

আইপিএল থেকে বিদায় নিয়েছে চেন্নাই সুপার কিংস। তার পরেই অস্ত্রোপচার করাতে লন্ডনে গিয়েছেন ধোনি। তাঁর একটি ভিডিয়ো পোস্ট করেছে চেন্নাই। সেখানেই নিজের অধিনায়ক জীবনের কথা জানিয়েছেন ধোনি। তিনি বলেন, “ভয় পাওয়া খুব জরুরি। কারণ, ভয় না পেলে মাঠে দাঁড়িয়ে সাহসী সিদ্ধান্ত নেওয়া যায় না। আমিও চাপের মধ্যে ভয় পেতাম। সেই ভয় আমাকে সঠিক সিদ্ধান্ত নিতে সাহায্য করত। কারণ, তখন হারার ভয় থাকত। অনেকে বলেন আমি ভয় পেতাম না। সেটা সত্যি নয়।”

ধোনির মতে, ভয় না থাকলে এক জন অধিনায়ক ভুল সিদ্ধান্ত নিয়ে ফেলেন। কারণ, তখন তিনি বেশি চিন্তা করেন না। ধোনি বলেন, “যদি আপনি ভয় না পান, তা হলে আপনি ভুল সিদ্ধান্ত নেবেন। কারণ, ভয় না পেলে বাস্তব বোঝা যায় না। কোন সিদ্ধান্ত নিলে তার কী ফল হতে পারে সেটা বুঝতে পারা যায় না। কারণ, সরু সুতোর উপর ঝুললে তখনই এক জন নিজের শরীরের ভারসাম্য রাখার আপ্রাণ চেষ্টা করেন। তাই অধিনায়ক হিসাবে সফল হতে গেলে এই ভয় থাকাটা জরুরি।”

ভারতকে তিনটি আইসিসি ট্রফি জিতিয়েছেন ধোনি। ২০০৭ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ, ২০১১ সালের এক দিনের বিশ্বকাপ ও ২০১৩ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছেন তিনি। অধিনায়ক হিসাবে পাঁচ বার আইপিএলও জিতেছেন তিনি। মাঠের মধ্যে তাঁর তাৎক্ষণিক সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা তাঁকে বাকিদের থেকে আলাদা করেছে। সেই ধোনিও যে ভয় পেতেন তা এত দিনে জানালেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement