IPL 2024

আইপিএলে কেকেআরের ইতিহাস! প্রথম দল হিসাবে নজির শ্রেয়সদের, কোন রেকর্ড করল কলকাতা

আইপিএলে রেকর্ড করল কলকাতা নাইট রাইডার্স। আগের ১৬ বছরে কোনও দল এই নজির গড়তে পারেনি। কী করেছেন শ্রেয়স আয়ারেরা?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ মে ২০২৪ ১০:১৭
cricket

কলকাতা নাইট রাইডার্স দল। —ফাইল চিত্র।

চলতি মরসুমে পয়েন্ট তালিকার শীর্ষে শেষ করেছে কলকাতা নাইট রাইডার্স। প্রথম বার এই কীর্তি করেছে তারা। পাশাপাশি আইপিএলে রেকর্ড করেছে কেকেআর। আগের ১৬ বছরে কোনও দল এই নজির গড়তে পারেনি। কী করেছেন শ্রেয়স আয়ারেরা?

Advertisement

চলতি মরসুমে গ্রুপ পর্বের শেষে কলকাতার নেট রানরেট ১.৪২৮। আইপিএলের ইতিহাসে শীর্ষে থাকা কোনও দল এত বেশি রানরেট নিয়ে শেষ করতে পারেনি। অর্থাৎ, আগের ১৬ বছরে যে দল পয়েন্ট তালিকার শীর্ষে শেষ করেছে তাদের রানরেট কেকেআরের থেকে কম ছিল।

এই রেকর্ড ছিল মুম্বই ইন্ডিয়ান্সের দখলে। ২০২০ সালের আইপিএলে পয়েন্ট তালিকার শীর্ষে থাকা মুম্বইয়ের নেট রানরেট ছিল ১.১০৭। তাকে এ বার টপকে গিয়েছে কেকেআর। তালিকায় তৃতীয় স্থানেও রয়েছে মুম্বই। ২০১০ সালে তাদের নেট রানরেট ছিল ১.০৮৪।

চলতি আইপিএলে ১৪টি ম্যাচের মধ্যে ৯টি ম্যাচ জিতেছে কলকাতা। হেরেছে মাত্র ৩টি ম্যাচ। বৃষ্টির কারণে শেষ দু’টি ম্যাচ ভেস্তে গিয়েছে। ফলে ২০ পয়েন্ট নিয়ে শীর্ষে শেষ করেছেন শ্রেয়সেরা। দ্বিতীয় স্থানে সানরাইজার্স হায়দরাবাদ। প্রথম কোয়ালিফায়ারে মুখোমুখি হবে এই দুই দল। রাজস্থান রয়্যালস ও রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর মধ্যে হবে এলিমিনেটর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement