IPL 2023

শাহরুখ, প্রীতিদের কম দৌড়ঝাঁপ করতে হয় না, কী ভাবে চিয়ারলিডারদের নেওয়া হয় আইপিএলে?

এ বারের আইপিএলে ফিরেছেন চিয়ারলিডাররা। তাঁদের কী ভাবে নিয়োগ করা হয়? কোথা থেকেই বা তাঁরা আসেন? এ ব্যাপারে নির্দিষ্ট কোনও তথ্য বোর্ড বা আইপিএল কি দেয়?

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৩ এপ্রিল ২০২৩ ১২:৪২
cheerleaders

আইপিএলের চিয়ারলিডারদের বেছে নেওয়ার প্রক্রিয়া কী ভাবে হয়? — ফাইল চিত্র

আইপিএল আবার ফিরেছে পুরনো ফরম্যাটে। অর্থাৎ দেশের মাটিতে হোম এবং অ্যাওয়ে ফরম্যাটে খেলা হচ্ছে। এ ছাড়া আরও একটি জিনিস দেখা যাচ্ছে, যা সাম্প্রতিক অতীতে ছিল না। তা হল, চিয়ারলিডারদের মাঠে ফেরা। প্রতি ম্যাচে ছক্কা বা চারের পর চিয়ারলিডারদের নাচ দেখা যাচ্ছে। সৌরভ গঙ্গোপাধ্যায় বিসিসিআই সভাপতি হওয়ার পর থেকে যা বন্ধ ছিল। আবার তা চালু করা হয়েছে।

অনেকেরই প্রশ্ন, এই চিয়ারলিডারদের কী ভাবে নিয়োগ করা হয়? কোথা থেকেই বা তাঁরা আসেন? এ ব্যাপারে নির্দিষ্ট কোনও তথ্য বোর্ড বা আইপিএল কেউই দেয়নি। চিয়ারলিডারদের নেওয়ার জন্য শাহরুখ খান, প্রীতি জিন্টার মতো ফ্র্যাঞ্চাইজি মালিকদের যথেষ্ট দৌড়ঝাঁপ করতে হয়। বিভিন্ন সূত্রের খবর অনুযায়ী, চিয়ারলিডার সরবরাহ করার জন্য অনেক সংস্থা রয়েছে। কোনও আইপিএল দল যদি তাদের দলের জন্য চিয়ারলিডার নিতে চায়, তা হলে সে রকম সংস্থাগুলির সঙ্গে যোগাযোগ করতে হয়। সেই সংস্থাগুলিই ফ্র্যাঞ্চাইজির দাবি অনুযায়ী চিয়ারলিডার সরবরাহ করে।

Advertisement

এ প্রসঙ্গে মনে করানো যেতে পারে যে, বলিউডের বিভিন্ন ছবিতে আইটেম ডান্স বা বিভিন্ন গানে নাচের সময় বিদেশি মহিলাদের নেপথ্যে তাল মেলাতে দেখা যায়। সেই নাচগুলিতে মহিলা সরবরাহ করার জন্যেও বিভিন্ন সংস্থা রয়েছে। বিভিন্ন সূত্রের খবর অনুযায়ী, আইপিএলের সময় এ ধরনের কিছু সংস্থাও দলগুলিকে চিয়ারলিডার জোগান দেয়।

কোন দলের সঙ্গে কোন সংস্থার চুক্তি হয়েছে, তা বেশির ভাগ ক্ষেত্রেই প্রকাশ্যে আনা হয় না। তবে কোনও ভাবে চিয়ারলিডারদের জোগান দেওয়া সংস্থার নাম জানা গেলে, ইন্টারনেটে সার্চ করে তাদের কর্মচারীদের সম্পর্কে জানা যায়।

বেশির ভাগ চিয়ারলিডারই আসেন ইউক্রেন, রাশিয়া, নরওয়ে, আমেরিকার মতো দেশ থেকে। অতীতে চিয়ারলিডারদের নিয়ে বহু বিতর্ক হয়েছে। তাঁদের কম বেতন দেওয়া, কুপ্রস্তাব দেওয়া, যৌনগন্ধী মন্তব্য ইত্যাদি অভিযোগ এসেছে। তবে বিতর্ক ছাপিয়েই আবার ফিরেছেন চিয়ারলিডাররা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement