Eden Gardens

IPL 2022: ইডেনে বৃষ্টির পূর্বাভাস, মঙ্গলবার গুজরাত বনাম রাজস্থান ম্যাচে একটি বলও না-হলে কী হবে?

যে সময়ে ম্যাচ চলবে তখন বৃষ্টির পূর্বাভাস রয়েছে। দিন দুয়েক শহর প্রবল কালবৈশাখীর রূপ দেখেছে। বৃষ্টি মঙ্গলবারের ম্যাচেও বাধা দিলে কী হতে পারে?

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ মে ২০২২ ১২:০১
কী হবে ম্যাচ না হলে

কী হবে ম্যাচ না হলে নিজস্ব চিত্র

মঙ্গলবার ইডেন গার্ডেন্সে এ বারের আইপিএলের প্রথম কোয়ালিফায়ার ম্যাচ। মুখোমুখি হবে গুজরাত টাইটান্স এবং রাজস্থান রয়্যালস। কিন্তু সেই ম্যাচ আদৌ আয়োজন করা যাবে কি না, তাই নিয়েই সন্দেহ দেখা দিয়েছে। কারণ, যে সময়ে ম্যাচ চলবে তখন বৃষ্টির পূর্বাভাস রয়েছে। দিন দুয়েক আগে শহর প্রবল কালবৈশাখীর রূপ দেখেছে। বৃষ্টি যদি মঙ্গলবারের ম্যাচেও বাধা দেয়, তা হলে কী হতে পারে?

আইপিএলের কোয়ালিফায়ার এবং এলিমিনেটরে কোনও রিজার্ভ ডে নেই। অর্থাৎ পরের দিন ম্যাচ আয়োজন করার সুবিধা নেই। সে ক্ষেত্রে কারা ফাইনালে যাবে এবং কারা ছিটকে যাবে? আইপিএলের নিয়ম বলছে, সন্ধে সাড়ে সাতটা থেকে রাত সাড়ে ন’টা পর্যন্ত অপেক্ষা করা হবে। এর মধ্যে খেলা শুরু করা গেলে পুরো ২০ ওভারই খেলা হবে। যদি এই সময়ের মধ্যে খেলা শুরু করা না যায়, তা হলে ওভার কমিয়ে খেলানোর চেষ্টা করা হবে। অন্তত পাঁচ ওভার করেও যাতে দু’দল খেলতে পারে, সেই চেষ্টা থাকবে। নিয়ম অনুযায়ী দু’দলকে অন্তত পাঁচ ওভার করে খেলতে হবে।

Advertisement

সেটাও যদি সম্ভব না হয়, তা হলে সুপার ওভারের মাধ্যমে জয়ী দলকে বেছে নেওয়া হবে। সুপার ওভারের জন্য সর্বোচ্চ রাত ১২.৫০ পর্যন্ত অপেক্ষা করা হবে। তখনও যদি পরিস্থিতি সুপার ওভার আয়োজন করার পক্ষে না থাকে, তা হলে পয়েন্ট তালিকার বিচারে যে দল উপরে রয়েছে তাদের জয়ী ঘোষণা করা হবে। মঙ্গলবারের ম্যাচে সে ক্ষেত্রে বিজয়ী হয়ে যাবে গুজরাত। রাজস্থানকে দ্বিতীয় কোয়ালিফায়ারে খেলতে হবে। বুধবার, অর্থাৎ লখনউ বনাম বেঙ্গালুরু ম্যাচের ক্ষেত্রেও একই নিয়ম বহাল থাকবে। পয়েন্ট তালিকার বিচারে বিজয়ী দল ঘোষণা করা হলে পুরোপুরি ছিটকে যাবেন বিরাট কোহলীরা। লখনউ সে ক্ষেত্রে দ্বিতীয় কোয়ালিফায়ারে খেলবে রাজস্থানের বিরুদ্ধে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement