IPL 2023

চ্যাম্পিয়নরা পাবে ২০ কোটি, কেকেআর-সহ আইপিএলের বাকি দলগুলি কত টাকা করে পুরস্কার পাবে?

দলগুলির পাশাপাশি প্রতিযোগিতার সেরা ক্রিকেটারদের জন্য রয়েছে আর্থিক পুরস্কার। মোট ছ’জন ক্রিকেটারকে দেওয়া হবে আর্থিক পুরস্কার।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৭ মে ২০২৩ ১৮:০০
picture of IPL 2023

আইপিএলের মোট পুরস্কারমূল্য এ বার ৪৬.৫ কোটি টাকা। ছবি: আইপিএল।

প্রায় দু’মাসের প্রতিযোগিতা শেষ হবে রবিবার। আইপিএল ফাইনালে মুখোমুখি গুজরাত টাইটান্স এবং চেন্নাই সুপার কিংস। এ বারের আইপিএলে মোট পুরস্কারমূল্য ৪৬ কোটি ৫০ লক্ষ টাকা। চ্যাম্পিয়ন দল পাবে ২০ কোটি।

২০০৮ সালে প্রথম আইপিএলে চ্যাম্পিয়ন দলের জন্য ছিল ৪ কোটি ৮০ লক্ষ টাকার পুরস্কার। রানার্স দল পেয়েছিল ২ কোটি ৪০ লক্ষ টাকা। সময়ের সঙ্গে প্রতিযোগিতার পুরস্কারমূল্যের পরিমাণ বাড়িয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড। গত বছর চ্যাম্পিয়ন হয়ে গুজরাত পেয়েছিল ২০ কোটি টাকা। রানার্স রাজস্থান রয়্যালস পেয়েছিল ১৩ কোটি টাকা। এ বারও একই পরিমাণ আর্থিক পুরস্কার থাকছে চ্যাম্পিয়ন এবং রানার্স দলের জন্য। আর্থিক পুরস্কার রয়েছে প্লে-অফে ওঠা বাকি দু’দলের জন্যও। তৃতীয় স্থানে শেষ করা মুম্বই ইন্ডিয়ান্স পাবে ৭ কোটি টাকা। চতুর্থ লখনউ সুপার জায়ান্টস পাবে ৬ কোটি ৫০ লক্ষ টাকা। বাকি দলগুলির জন্য কোনও আর্থিক পুরস্কার থাকছে না। অর্থাৎ, কলকাতা নাইট রাইডার্সের জন্য থাকছে না কোনও আর্থিক পুরস্কার।

Advertisement

রয়েছে আরও কিছু পুরস্কার। ব্যক্তিগত সাফল্যের জন্য যেগুলি পাবেন ক্রিকেটাররা। প্রতিযোগিতায় সর্বোচ্চ রান সংগ্রহকারী ক্রিকেটার কমলা টুপির সঙ্গে পাবেন ১৫ লক্ষ টাকা পুরস্কার। সর্বোচ্চ উইকেট শিকারি বেগনি টুপির সঙ্গে পাবেন ১৫ লক্ষ টাকা পুরস্কার। তাঁদের থেকে বেশি টাকা পুরস্কার হিসাবে পাবেন আইপিএলের সব থেকে সম্ভাবনাময় ক্রিকেটার। এমার্জিং প্লেয়ারকে দেওয়া হবে ২০ লক্ষ টাকা।

প্রতিযোগিতার সব থেকে মূল্যবান ক্রিকেটার পাবেন ১২ লক্ষ টাকা। মরসুমের সেরা পাওয়ার প্লেয়ারকে দেওয়া হবে ১৫ লক্ষ টাকা। বছরের সেরা গেম চেঞ্জার ক্রিকেটার পাবেন ১২ লক্ষ টাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement