IPL 2023

শ্বশুরবাড়ির পাড়ায় স্মৃতিতে ডুব ধোনির, ফিরলেন ক্রিকেটজীবনের শৈশবে

এই শহরে ভারতের এক প্রাক্তন অধিনায়কের বাড়ি। এই শহরেই আর এক প্রাক্তন অধিনায়কের শ্বশুরবাড়ি। তাঁর ক্রিকেটজীবনের শৈশবও কেটেছে এই বাংলায়। সে সবই মনে করিয়ে দিলেন ধোনি।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৩ এপ্রিল ২০২৩ ২০:৪৩
picture of MS Dhoni

ইডেনে খেলতে এসে স্মৃতিতে ডুব দিলেন ধোনি। —ফাইল ছবি।

অক্ষয় তৃতীয়ার সন্ধ্যায় সম্ভবত শেষ বার ইডেনে খেলে ফেললেন মহেন্দ্র সিংহ ধোনি। প্রিয় জামাইবাবুকে নিরাশ করেননি কলকাতার ক্রিকেটপ্রেমীরাও। কলকাতা নাইট রাইডার্সকে সমর্থন করলেও রবিবারের ইডেন গলা ফাটাল ধোনির জন্যও। সব কিছু দেখে স্মৃতি হাতরালেন আবেগপ্রবণ মাহি।

কলকাতার সঙ্গে, বাংলার সঙ্গে ধোনির যোগাযোগ নতুন নয়। তাঁর মুখে শোনা গেল কলকাতার মানুষের ভালবাসার কথা। শোনা গেল ভারতীয় রেলের টিকিট পরীক্ষক হিসাবে খড়গপুরে কাটানো দিনগুলির কথা। যে খড়গপুর তাঁর ধোনি হয়ে ওঠার লড়াইয়ের গল্প জানে। এই বাংলার মাটি জানে তিলোত্তমার জামাইয়ের স্বপ্ন বোনার কথা। সে সবই রবিবারের ইডেনে ফিরে এল ধোনির মুখে।

Advertisement

সাফল্যের শিখরে পৌঁছেও অতীত ভোলেনি ধোনি। টস পর্বের আনুষ্ঠানিকতা শেষ হওয়ার পর ধোনির মুখে ফেলে আসা দিনের কথা। চেন্নাই সুপার কিংস অধিনায়ক বললেন, ‘‘কলকাতা আমি প্রচুর ক্রিকেট খেলেছি। খুব বেশি অবশ্য বলতে পারব না। কারণ অনূর্ধ্ব ১৬ বা ১৯ পর্যায়ের ক্রিকেট আমার খেলা হয়নি। এই দু’পর্যায় খেলতে পারলে ম্যাচের সংখ্যা অনেক বাড়ত। আপনারা জানেন খড়গপুরে একটা চাকরি করতাম। এখান থেকে মাত্র ২ ঘণ্টার রাস্তা। খড়গপুরে একটা বড় সময় কাটিয়েছি আমি। ওখানে ক্রিকেট খেলতাম। ফুটবলও খেলতাম খুব। তা থেকেই এখানকার প্রতি আমার ভালবাসা তৈরি হয়েছে।’’

ধোনির কাছে প্রশ্ন এসেছে, ইডেনে এটাই তাঁর শেষ ম্যাচ? উত্তরে সাবধানী ডাকাবুকো জামাইবাবু! চেন্নাই অধিনায়ক বলেছেন, ‘‘আমার যা বলার ছিল, বলে দিয়েছি। ক্রিকেটজীবনের শেষ পর্যায় রয়েছি। যত দিন খেলব, তত দীর্ঘ হবে ক্রিকেটজীবন। সব থেকে গুরুত্বপূর্ণ, আমি পুরো বিষয়টা উপভোগ করতে পারছি কিনা।’’

দু’বছর পর আবার কলকাতায় আইপিএলের ম্যাচ খেলার সুযোগ পেয়ে উচ্ছ্বসিত ধোনি। তিনি বলেছেন, ‘‘দু’বছর পর এখানে আইপিএলের খেলা হচ্ছে। ক্রিকেটপ্রেমীরা সুযোগ কাজে লাগাচ্ছেন। খেলা দেখতে আসছেন। গ্যালারি পুরো ভর্তি। ইডেনের নতুন স্ট্যান্ডটা দারুণ হয়েছে। সব মিলিয়ে এখানে দারুণ অনুভূতি হচ্ছে।’’

শহর কলকাতা ধোনির জীবনের নানা গুরুত্বপূর্ণ অংশের সাক্ষী। এই বাংলা তাঁর ক্রিকেটজীবনের উত্থানের সাক্ষী। অতীত ভোলেননি ধোনি। ছিন্ন হয়নি শিকড়ের টান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement