IPL 2023

রাসেলের আকুতি, একবাক্যে রিঙ্কুর জবাব! সোমবার শেষ বলের ঠিক আগে দু’জনের কী কথা হয়েছিল?

কলকাতা-পঞ্জাব ম্যাচের এক বল বাকি থাকতে আউট হয়ে যান রাসেল। এমন পরিস্থিতিতে ঝুঁকি নিয়ে খুচরো রান নেওয়ার পক্ষে নন তিনি। তবু রানের জন্য দৌড়েছিলেন অভিজ্ঞ অলরাউন্ডার।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৯ মে ২০২৩ ১৩:৩৪
picture of Rinku Singh and Andre Russell

সোমবার মাঠ ছাড়ার আগে রিঙ্কুকে বিশেষ পরামর্শ দিয়েছিলেন রাসেল। ছবি: আইপিএল।

সোমবার পঞ্জাব কিংসের বিরুদ্ধে আন্দ্রে রাসেল ২৩ বলে ৪২ রানের আগ্রাসী ইনিংস খেলেও দলকে জিতিয়ে মাঠ ছাড়তে পারেননি। এক বল বাকি থাকতে রান আউট হন। মাঠ ছাড়ার আগে তিনি উইকেটে থাকা রিঙ্কু সিংহের কানের কাছে মুখ নিয়ে গিয়ে একটি কথা বলেছিলেন।

রাসেল আউট হওয়ার সময় জয়ের জন্য কেকেআরের দরকার ছিল ১ বলে ২ রান। মাঠ ছাড়ার আগে রিঙ্কুকে পরামর্শ দিয়েছিলেন ওয়েস্ট ইন্ডিজ়ের অভিজ্ঞ অলরাউন্ডার। কী বলেছিলেন রাসেল? ম্যাচের পর তিনি বলেছেন, ‘‘মাঠ ছাড়ার আগে রিঙ্কুকে জড়িয়ে ধরেছিলাম। ওকে বলেছিলাম, শোনো তোমাকেই কিন্তু আমাদের জন্য জয় ছিনিয়ে আনতে হবে। জবাবে রিঙ্কু আমাকে বলেছিল, ‘ঠিক আছে। তুমি কোনও চিন্তা কোরো না।’’’ আরশদীপ সিংহের বল বাউন্ডারির বাইরে পাঠিয়ে কেকেআরকে গুরুত্বপূর্ণ জয় এনে দেন রিঙ্কু।

Advertisement

দল জিতলেও আউট হয়ে হতাশ রাসেল। তিনি বলেছেন, ‘‘অন্য কোনও ম্যাচ হলে, সঙ্গে অন্য কোনও ব্যাটার থাকলে হয়তো ঝুঁকি নিয়ে রানটা নিতাম না। সত্যি বলতে এ রকম কখনও করি না। এই ধরনের পরিস্থিতিতে নিজেই শেষ বল খেলার চেষ্টা করি। কাজ শেষ করে মাঠ ছাড়ার ভাবনা থাকে।’’ পঞ্জাবের বিরুদ্ধে ম্যাচে কেন ঝুঁকি নিয়ে খুচরো রান নিলেন? রাসেল বলেছেন, ‘‘সঙ্গে রিঙ্কুর মতো ব্যাটার থাকলে ঝুঁকি নেওয়া যায়। ডেথ ওভারে ব্যাট হাতে নিজেকে বার বার প্রমাণ করেছে। সফল হয়েছে। উইকেটে রিঙ্কু ছিল বলেই আত্মবিশ্বাসী ছিলাম। রিঙ্কু অকুতোভয় ক্রিকেটার। বল যেখানেই পড়ুক, ওর হাতে উপযুক্ত শট রয়েছে।’’

শেষ পর্যন্ত রিঙ্কুর শটে দল জেতায় খুশি রাসেল। তিনি জানিয়েছেন, চাপের মুখে মাথা ঠান্ডা রেখে বড় শট খেলতে পারেন রিঙ্কু। তাই ক্রমশ কলকাতা শিবিরের ভরসা হয়ে উঠেছেন উত্তরপ্রদেশের ব্যাটার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement