IPL 2023

ভারতীয় দলে ফিরতে পারার কৃতিত্ব কোন সতীর্থকে দিলেন রাহানে?

রঞ্জি ট্রফির পর আইপিএলেও দারুণ ছন্দে রয়েছেন রাহানে। ভারতীয় টেস্ট দলেও জায়গা ফিরে পেয়েছেন। এই প্রত্যাবর্তনের কৃতিত্ব এক সতীর্থকে দিয়েছেন তিনি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১২ মে ২০২৩ ১৮:১২
picture of Ajinkya Rahane

রঞ্জি ট্রফির পর আইপিএলেও রানের মধ্যে রয়েছেন রাহানে। ছবি: টুইটার।

খারাপ ছন্দের জন্য বাদ পড়েছিলেন ভারতীয় দল থেকে। আইপিএলে অনবদ্য পারফরম্যান্সের সুবাদে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের দলে সুযোগ পেয়েছেন অজিঙ্ক রাহানে। এই প্রত্যাবর্তনের জন্য রাহানে কৃতিত্ব দিয়েছেন চেন্নাই সুপার কিংস এবং মহেন্দ্র সিংহ ধোনিকে।

রাহানেকে এ বারের আইপিএলে নতুন মেজাজে দেখা যাচ্ছে। শুধু হারানো ছন্দই ফিরে পাননি, এখন তিনি অনেক বেশি আগ্রাসী। এখনও পর্যন্ত ন’টি ম্যাচ খেলে রাহানে করেছেন ২৬৬ রান। তাঁর স্ট্রাইক রেট ১৭১.৬১। ক্রিকেটপ্রেমীদের একাংশের কাছে অবিশ্বাস্য মনে হলেও বদলে যাওয়া রাহানে এমনই আগ্রাসী। রঞ্জি ট্রফিতে রান পাওয়ার পর আইপিএলেও তিনি চেন্নাইয়ের ভরসা হয়ে উঠেছেন। ভাল পারফরম্যান্সের সুবাদেই আবার জাতীয় দলে ফিরেছেন।

Advertisement

কী ভাবে সম্ভব হল এই পরিবর্তন? রাহানে বলেছেন, ‘‘চেন্নাই সুপার কিংসের হয়ে খেলার সুযোগ পেয়েছি। ধোনিকে আবার অধিনায়ক হিসাবে পেয়েছি। এটা আমার জন্য খুব গুরুত্বপূর্ণ। ধোনির কাছ থেকে শেখার অনেক সুযোগ রয়েছে। তবে ধোনিকে খুব একটা পরামর্শ দিতে চাই না। কারণ ওর অভিজ্ঞতা। তা ছাড়া আমরা সকলেই জানি ধোনি কেমন অধিনায়ক। নেতৃত্ব দারুণ ভাবে সামলাতে পারে ধোনি। ওর ম্যাচ রিডিং দুর্দান্ত। একটা বিষয় নিশ্চিত, এই মরসুমে ধোনির কাছ থেকে আরও অনেক কিছু শিখতে পারব।’’

অধিনায়ক ধোনি সব সময় সতীর্থদের পাশে থাকেন। সতীর্থদের থেকে সেরা পারফরম্যান্স বের করে নিতে পারেন। এ নিয়ে রাহানে বলেছেন, ‘‘আমার প্রথম অধিনায়ক ছিল ধোনি। ওর কাছ থেকে অনেক কিছু শিখেছি। নেতৃত্বের ব্যাপারেও শিখেছি। যখন অধিনায়ক হয়েছি বা কোনও দলকে নেতৃত্ব দিয়েছি, সব সময় প্রত্যেকের সঙ্গে আলাদা করে মেশার চেষ্টা করেছি। আলাদা করে কথা বলেছি। কারণ সকলের একটা নিজস্ব খেলার ধরন থাকে। আমি সব সময় আলাদা করে কথা বলায় বিশ্বাস করি।’’ দলকে সফল ভাবে নেতৃত্ব দেওয়ার এই কৌশলও ধোনিকে দেখেই শিখেছেন রাহানে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement