Paris 2024

প্যারিস অলিম্পিক্সে ভারতের আরও দুই শুটার নিশ্চিত, নজির গড়তে চাই আরও এক

টোকিয়ো অলিম্পিক্সে অংশগ্রহণ করেছিলেন ভারতের ১৫ জন শুটার। প্যারিসেও ১৫ জনের যাওয়া নিশ্চিত। আরও অন্তত চার জন ভারতীয় শুটার আগামী অলিম্পিক্সের টিকিট পেতে পারেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ জানুয়ারি ২০২৪ ১৮:৪৬
picture of shooting

—প্রতীকী চিত্র।

প্যারিস অলিম্পিক্সে আরও দু’জন ভারতীয় খেলোয়াড়ের অংশগ্রহণ নিশ্চিত হল। শুটিংয়ে ভারতের জন্য দু’টি জিতেছেন বরুণ তোমার এবং এষা সিংহ। আগামী অলিম্পিক্সে ভারতের ১৫ জন শুটারের অংশগ্রহণ নিশ্চিত হল। গত টোকিয় অলিম্পিক্সেও ভারতের ১৫জন শুটার অংশগ্রহণ করেছিলেন।

Advertisement

এশিয়ান অলিম্পিক কোয়ালিফায়ারে পুরুষদের ১০ মিটার এয়ার পিস্তলে সোনা এবং রুপো জিতেছে ভারত। ভারতের হয়ে সোনা জিতেছেন বরুণ। সোনার লড়াইয়ে তাঁর নিকটতম প্রতিপক্ষ ছিলেন ভারতেরই অর্জুন সিংহ চিমা। তাঁকে রুপো নিয়েই সন্তুষ্ট থাকতে হল। বরুণ সোনা জেতায় প্যারিস অলিম্পিক্সে পুরুষদের ১০ মিটার এয়ার রাইফেল ইভেন্টে ভারতের দ্বিতীয় প্রতিযোগীর অংশগ্রহণ নিশ্চিত হয়েছে। ২০ বছরের বরুণ সম্পর্কে টোকিয়ো অলিম্পিক্সে ভারতের প্রতিনিধিত্ব করা সৌরভ চৌধুরির ভাই। উল্লেখ্য, এই ইভেন্টে গত বছর প্রথম কোটা জিতেছিলেন সরবজ্যোৎ সিংহ।

পুরুষদের পাশাপাশি, প্যারিসে মহিলাদের ১০ মিটার এয়ার রাইফেল ইভেন্টেও ভারতের অংশগ্রহণ নিশ্চিত। এশিয়ান অলিম্পিক কোয়ালিফায়ারে এই ইভেন্টে সোনা জিতেছেন ১৮ বছরের এষা। এই ইভেন্টে রুপো পেয়েছেন পাকিস্তানের কিশমালা তালাত। বরুণ এবং এষা প্যারিস অলিম্পিক্সের শুটিংয়ে ভারতের জন্য যথাক্রমে ১৪ এবং ১৫তম কোটা নিশ্চিত করেছেন।

টোকিয়োর মতো প্যারিসেও ভারতের ১৫জন শুটারের অংশগ্রহণ নিশ্চিত হয়েছে। এর থেকে বেশি সংখ্যক শুটার কখনও ভারত থেকে একটি অলিম্পিক্সে যেতে পারেননি। আগামী অলিম্পিক্সে ভারতের আরও অন্তত চার জন শুটারের যাওয়ার সুযোগ রয়েছে। আর একটি কোটা এলেই সর্বকালীন রেকর্ড গড়বেন ভারতীয় শুটারেরা। আগামী ২৬ জুলাই থেকে ১১ অগস্ট প্যারিসে হবে অলিম্পিক্স।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement