Mehuli Ghosh

বিশ্ব চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ বাংলার মেহুলির, অলিম্পিক্স শুটিংয়ে মহিলাদের প্রথম টিকিট ভারতের

দেশের হয়ে প্যারিস অলিম্পিক্সের টিকিট নিশ্চিত করেছেন বাংলার শুটার মেহুলি ঘোষ। আজেরবাইজানের বাকুতে বিশ্ব শুটিং প্রতিযোগিতায় ব্রোঞ্জ জিতে টিকিট নিশ্চিত করেছেন তিনি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৯ অগস্ট ২০২৩ ২১:২৭
Mehuli Ghosh

বাকুতে বিশ্ব চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ জিতে বাংলার শুটার মেহুলি ঘোষ। ছবি: সংগৃহীত

শুটিং বিশ্ব চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ জিতে ২০২৪ সালের প্যারিস অলিম্পিক্সে ভারতের জন্য একটি টিকিট নিশ্চিত করলেন বাংলার মেহুলি ঘোষ। আজেরবাইজানের বাকুতে ১০ মিটার এয়ার রাইফেল প্রতিযোগিতায় ব্রোঞ্জ জিতেছেন তিনি। প্রতিযোগিতায় সোনা জিতেছেন চিনের হান জিয়ায়ু। রুপো জিতেছেন চিনেরই ওয়াং ঝিলিন। ভারতীয় মহিলা শুটারদের হয়ে মেহুলিই প্রথম প্যারিস অলিম্পিক্সের একটি কোটা নিশ্চিত করলেন।

Advertisement

মেহুলির এই জয়ের ফলে প্যারিস অলিম্পিক্সে মহিলাদের ১০ মিটার এয়ার রাইফেল বিভাগে ভারতের একটি টিকিট নিশ্চিত হয়ে গেল। এখন সেখানে মেহুলিই ভারতের প্রতিনিধিত্ব করবেন কি না তা ঠিক হবে অলিম্পিক্সের আগে। সেই সময় ভারতীয় শুটারদের মধ্যে ক্রমতালিকায় প্রথম দু’য়ে থাকা শুটারদের সুযোগ দেওয়া হবে অলিম্পিক্সে। মেহুলি যাতে সেই জায়গা পান তার প্রস্তুতি শুরু করতে চাইছেন বাংলার শুটার।

কোয়ালিফায়ারে ৬৩৪.৫ পয়েন্ট নিয়ে সবার উপরে শেষ করেছিলেন মেহুলি। ফাইনাল রাউন্ডে তিনি পান ২২৯.৮ পয়েন্ট। প্রথম স্থানে থাকা হান ২৫১.৪ ও দ্বিতীয় স্থানে থাকা ওয়াং ২৫০.২ পয়েন্ট পেয়েছেন। চতুর্থ স্থানে শেষ করেছেন প্রবাসী বাঙালি ১৫ বছর বয়সি তিলোত্তমা সেন।

ব্রোঞ্জ জিতে মেহুলি বলেন, ‘‘ব্রোঞ্জ জিতে অলিম্পিক্সের একটি জায়গা নিশ্চিত করতে পেরে আমি খুশি। স্পোর্টস অথরিটি অফ ইন্ডিয়া থেকে শুরু করে আরও যারা আমাকে অনুশীলনে সাহায্য করেছে তাদের সবাইকে ধন্যবাদ। দেশের জন্য আরও অনেক পদক জিততে চাই।’’

ফাইনালের আগে কিছুটা উত্তেজিত ছিলেন মেহুলি। কিন্তু স্নায়ুর চাপ ধরে রাখতে পেরেছিলেন তিনি। বাঙালি শুটার বলেন, ‘‘ফাইনালে উত্তেজিত থাকার পাশাপাশি একটু ভয়ও করছিল। কারণ, সবাই খুব ভাল প্রতিযোগী। প্রত্যেকেই লড়াই করছিল। শেষ পর্যন্ত স্নায়ুর চাপ ধরে রাখতে পেরেছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement