Asian Games

এশিয়ান গেমসে বিতর্ক, চিনের খেলোয়াড়কে জোর করে জেতানো হয়েছে, দাবি ভারতীয় খেলোয়াড়ের

ইতিহাস তৈরি হওয়ার সম্ভাবনা ছিল ফেন্সিংয়ে। কিন্তু হেরে গেলেন ভারতের ভবানী দেবী। আর হেরেই তোপ দাগলেন রেফারির দিকে। ভবানীর দাবি, রেফারি ইচ্ছে করে তাঁকে হারিয়ে দিয়েছেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২৩ ১২:৪৬
asian games

ভবানী দেবী। — ফাইল চিত্র।

আজ পর্যন্ত কোনও দিন এশিয়ান গেমসের ফেন্সিংয়ে পদক জেতেনি ভারত। সেই সম্ভাবনা তৈরি হয়েছিল ভবানী দেবীকে নিয়ে। কিন্তু কোয়ার্টার ফাইনালে হেরে গেলেন তিনি। আর হেরেই তোপ দাগলেন রেফারির দিকে। ভবানীর দাবি, রেফারি ইচ্ছে করে তাঁকে হারিয়ে দিয়েছেন।

Advertisement

কোয়ার্টার ফাইনালে বিশ্বের ১২ নম্বর চিনের শাও ইউকির বিরুদ্ধে খেলতে নেমেছিলেন তিনি। কিন্তু ৭-১৫ পয়েন্টে হেরে যান তিনি। তার পরেই রাগে-দুঃখে স্টেডিয়াম ছেড়ে বেরিয়ে যান তিনি। দাবি, ভুল আম্পায়ারিংয়ের শিকার হয়েছেন।

ভবানী বলেছেন, “সত্যি বলতে, প্রথম দিকে রেফারি যে পয়েন্টগুলি দিয়েছেন তার সঙ্গে আমি একমত নই। প্রথম পয়েন্টের সময় যখন ওঁকে ভিডিয়ো রেফারেলের আবেদন করেছিলাম, উনি হঠাৎ করেই রেগে যান। ওঁর রাগের কারণ দেখে আমি হতভম্ব হয়ে পড়ি। মাঝেমাঝে আমরা ওদের সিদ্ধান্তে খুশি না হলে রেগে যেতে দেখেছি। কিন্তু এটা তো কোয়ার্টার ফাইনাল ম্যাচ। তাই পরের টাচের আগে নিজের ফোকাস ধরে রেখে দরকার। রেফারি রেগে গেলে আমি মনঃসংযোগ করব কী করে?”

চিনের প্রতিযোগীর বিরুদ্ধে খেলতে নামায় স্বাভাবিক ভাবেই দর্শক সমর্থন ছিল ভবানী দেবীর বিরুদ্ধে। তার উপর রেফারিও বিরুদ্ধে ছিলেন। ভবানী ‘প্যারি রিপোস্ট’ (আক্রমণ প্রতিহত করার পর বিপক্ষ ফেন্সারের আগ্রাসী আচরণ) শট নিয়ে বিশেষ ভাবে ক্ষুব্ধ। বলেছেন, “জানি না ওই শটে রেফারি কেন ওকে পয়েন্ট দিলেন। উনি বললেন আমার বিপক্ষ খেলোয়াড় নাকি প্যারি রিপোস্ট শট মারেনি। ওটার পরে খুব দুঃখ হয়েছিল। আগেও অনেক বার এ রকম হয়েছে। কিন্তু এশিয়ান গেমসে এ রকম জিনিস হবে ভাবতে পারিনি।”

এখনও পর্যন্ত ভবানীর ম্যাচ নিয়ে কোনও অভিযোগ জানায়নি ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement