Australian Open

ব্যাডমিন্টনে ভাল দিন ভারতের, অস্ট্রেলিয়ান ওপেনের শেষ আটে সিন্ধু, শ্রীকান্ত, প্রণয়

অস্ট্রেলিয়ান ওপেন সুপার ৫০০ প্রতিযোগিতায় জিতেছেন ভারতের ব্যাডমিন্টন তারকা পিভি সিন্ধু, এইচএস প্রণয় ও কিদম্বি শ্রীকান্ত। প্রতিযোগিতার কোয়ার্টার ফাইনালে উঠেছেন তাঁরা।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৩ অগস্ট ২০২৩ ১৬:১৪
PV Sindhu

পিভি সিন্ধু। —ফাইল চিত্র

ব্যাডমিন্টনে দিনটা ভাল গেল ভারতীয় খেলোয়াড়দের। অস্ট্রেলিয়ান ওপেনের শেষ আটে উঠলেন পিভি সিন্ধু, কিদম্বি শ্রীকান্ত ও এইচএস প্রণয়। কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিয়েছেন প্রিয়াংশু রাজাওয়াতও।

Advertisement

ব্যাডমিন্টনের এই সুপার ৫০০ প্রতিযোগিতায় কোয়ার্টার ফাইনালে সিন্ধুর সামনে ছিলেন আর এক ভারতীয় আকর্ষি কাশ্যপ। দ্বিতীয় রাউন্ডে মাত্র ৩৮ মিনিটে কাশ্যপকে হারিয়েছেন সিন্ধু। ২১-১৪, ২১-১০ গেমে জিতেছেন সিন্ধু। আগের রাউন্ডেও এক ভারতীয় প্রতিযোগী অস্মিতা চালিহাকে হারিয়েছিলেন সিন্ধু।

কোয়ার্টার ফাইনালে সিন্ধুর সামনে আমেরিকার বেইওয়েন ঝ্যাং। ২০২০ সালে শেষ বার মুখোমুখি হয়েছিলেন তাঁরা। এখনও পর্যন্ত ১০ বার মুখোমুখি হয়েছেন তাঁরা। সিন্ধু এগিয়ে ৬-৪ ফলে। কিন্তু ঝ্যাং এখন যে ছন্দে রয়েছেন তাতে সিন্ধুর পক্ষে জেতা সহজ হবে না। চলতি বছরটা খুব একটা ভাল যায়নি সিন্ধুর। জাপান ওপেন ও কোরিয়া ওপেনে প্রথম রাউন্ডেই ছিটকে যেতে হয়েছিল তাঁকে। অস্ট্রেলিয়ান ওপেনে ভাল ফলের আশায় ভারতীয় তারকা।

অন্য দিকে পুরুষদের সিঙ্গলসে স্ট্রেট গেমে চাইনিজ তাইপেইয়ের সু লি ইয়াংকে হারিয়েছেন শ্রীকান্ত। প্রথমে গেমে শ্রীকান্তের সামনে দাঁড়াতে পারেননি ইয়াং। ২১-১০ পয়েন্টে প্রথম গেম জিতেছেন শ্রীকান্ত। দ্বিতীয় গেমে কিছুটা লড়াই করেছিলেন ইয়াং। কিন্তু শেষ পর্যন্ত ২১-১৭ জিতে ম্যাচ জিতে যান শ্রীকান্ত। এই নিয়ে তৃতীয় বার অস্ট্রেলিয়ান ওপেনের কোয়ার্টার ফাইনালে উঠলেন তিনি। জিতেছেন আর এক ভারতীয় রাজাওয়াত। চাইনিজ তাইপেইয়ের ওয়াং জু ওয়েইয়ের বিরুদ্ধে তিন গেমের লড়াইয়ে জিতেছেন তিনি। ক্রমতালিকায় উপরে থাকা প্রতিযোগীকে প্রথম গেমে ২১-৮ হারান রাজাওয়াত। পরের গেমে ফেরেন ওয়েই। ২১-১৩ দ্বিতীয় গেম জেতেন তিনি। খেলা গড়ায় তৃতীয় গেমে। সেখানে হাড্ডাহাড্ডি লড়াই চলছিল। শেষ পর্যন্ত ২১-১৯ জিতে ম্যাচ জেতেন রাজাওয়াত। কোয়ার্টার ফাইনালে তিনি খেলবেন শ্রীকান্তের বিরুদ্ধে।

দ্বিতীয় রাউন্ড জিতে কোয়ার্টার ফাইনালে পৌঁছেছেন প্রণয়ও। চাইনিজ তাইপেইয়ের ওয়েই চি-কে তিন গেমের লড়াইয়ের হারিয়েছেন তিনি। প্রথম গেম ১৯-২১ হেরে গিয়েছিলেন প্রণয়। তাতে ঘাবড়ে না গিয়ে দ্বিতীয় গেমে খেলায় ফেরেন তিনি। হাড্ডাহাড্ডি খেলা চলছিল। শেষ পর্যন্ত ২১-১৯ জিতে সমতা ফেরান প্রণয়। এক বার ছন্দ পেয়ে যাওয়ার পরে প্রণয়কে আর আটকানো যায়নি। তৃতীয় গেম সহজেই (২১-১৩) জিতে ম্যাচ জেতেন প্রণয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement