Surya Sekhar Ganguly

R Praggnanandhaa: প্রজ্ঞানন্দের ‘প্রত্যাশিত’ জয়ে একটুও অবাক নন গ্র্যান্ড মাস্টার সূর্যশেখর

এয়ারথিংস মাস্টার্সে বিশ্বের ছ’নম্বর লেভ অ্যারোনিয়ানকেও হারিয়েছে প্রজ্ঞা। অষ্টম রাউন্ডে কার্লসেনের মুখোমুখি হয় সে। কালো ঘুঁটি নিয়ে খেলা প্রজ্ঞা দু’চালের পরেই চলে যায় কুইন্স গ্যামবিট ডিক্লাইনের ট্যারাস ভ্যারিয়েশনে। ২৬ থেকে ২৯, চারটি মোক্ষম চালে খেলা নিজের দিকে করে নেয় সে।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০২২ ১২:১১
পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়ন নরওয়ের ম্যাগনাস কার্লসেনকে হারিয়েছেন প্রজ্ঞানন্দ

পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়ন নরওয়ের ম্যাগনাস কার্লসেনকে হারিয়েছেন প্রজ্ঞানন্দ ফাইল চিত্র।

মাত্র ৩৯ চালে পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়ন নরওয়ের ম্যাগনাস কার্লসেনকে হারিয়েছে ১৬ বছরের ভারতীয় গ্র্যান্ড মাস্টার আর প্রজ্ঞানন্দ। র‌্যাপিড চেসে রবিবার মধ্য রাতে তার পারফরম্যান্স অবাক করেছে সবাইকে। কিন্তু খুব একটা অবাক হননি বাংলার দ্বিতীয় তথা ভারতের অষ্টম গ্র্যান্ড মাস্টার সূর্যশেখর গঙ্গোপাধ্যায়। তাঁর মতে, কার্লসেন র‌্যাপিড চেসে গত দু’বছরে অনেক ম্যাচ হেরেছেন। তাই প্রজ্ঞার কাছে তাঁর হেরে যাওয়া কোনও অঘটন নয়।

প্রজ্ঞার জয় নিয়ে আনন্দবাজার অনলাইনকে সূর্য বললেন, ‘‘নিঃসন্দেহে এটা খুব ভাল ফল। সেই রাতে ও দুর্দান্ত খেলেছে। একটা জিনিস ভুলে গেলে চলবে না, ও কিন্তু রাত দু’টোর সময় ম্যাচ খেলেছে। সেটা কিন্তু সহজ কথা নয়। অত রাতে কার্লসেনের মতো এক জনকে হারানো যথেষ্ট কৃতিত্বের। তবে র‌্যাপিড চেসে গত দু’বছরে কার্লসেনের রেকর্ড দেখলে দেখা যাবে ও কিন্তু অনেক ম্যাচ হেরেছে। তাতে অবশ্য প্রজ্ঞার কৃতিত্বকে কোনও অংশে ছোট করা যায় না।’’

Advertisement

বর্তমানে ভারতের দাবার যে মান, দাবাড়ুরা যে ধরনের প্রশিক্ষণ পান তার প্রভাব প্রজ্ঞার এই জয়ের পিছনে রয়েছে বলে মনে করেন সূর্য। তিনি বলেন, ‘‘প্রজ্ঞা যথেষ্ট প্রতিভাবান। অনেক অল্প বয়স থেকে ও খেলছে। তার উপর ওরা যে ধরনের প্রশিক্ষণ পাচ্ছে তা খুবই উচ্চমানের। এখন বিশ্বনাথন আনন্দ ওদের মেন্টর। প্রজ্ঞা বরাবরই খুব পরিশ্রমী। তার ফল ও পাচ্ছে।’’

এয়ারথিংস মাস্টার্সে বিশ্বের ছ’নম্বর লেভ অ্যারোনিয়ানকেও হারিয়েছে প্রজ্ঞা। অষ্টম রাউন্ডে কার্লসেনের মুখোমুখি হয় সে। কালো ঘুঁটি নিয়ে খেলা প্রজ্ঞা দু’চালের পরেই চলে যায় কুইন্স গ্যামবিট ডিক্লাইনের ট্যারাস ভ্যারিয়েশনে। ২৬ থেকে ২৯, চারটি মোক্ষম চালে খেলা নিজের দিকে করে নেয় সে। সঙ্গে কার্লসেনের ভুল চাল তাকে জেতার সুযোগ করে দেয়। কার্লসেনের বিরুদ্ধে প্রজ্ঞা যে ভাবে বুদ্ধিদীপ্ত খেলা খেলেছে তাতে আগামী দিনে শুধু র‌্যাপিড নয়, ধ্রুপদী দাবাতেও তাঁকে প্রজ্ঞা হারাতে পারে বলেই মনে করছেন সূর্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement