James Anderson

টেস্ট ছেড়েছেন, এ বার সাদা বলে ফিরবেন? ১০ বছর পর আবার টি২০-তে দেখা যাবে অ্যান্ডারসনকে?

ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে খেলে টেস্ট ক্রিকেট থেকে অবসর নেন অ্যান্ডারসন। কিন্তু তিনি গত পাঁচ বছরে সাদা বলের ক্রিকেট খেলেননি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ অগস্ট ২০২৪ ১৪:০২
James Anderson

জেমস অ্যান্ডারসন। —ফাইল চিত্র।

আর টেস্ট খেলবেন না। লাল বলের ক্রিকেট থেকে অবসর নিয়ে নিয়েছেন জেমস অ্যান্ডরসন। ইংল্যান্ডের অভিজ্ঞ পেসার এখনও বুঝতে পারছেন না পুরোপুরি অবসর নেবেন না কি সাদা বলের ক্রিকেট খেলবেন।

Advertisement

ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে খেলে টেস্ট ক্রিকেট থেকে অবসর নেন অ্যান্ডারসন। কিন্তু তিনি গত পাঁচ বছরে সাদা বলের ক্রিকেট খেলেননি। সেই অ্যান্ডারসন বলেন, “ইংল্যান্ডের হয়ে আমি খেলব না। কিন্তু আমার ক্রিকেট কেরিয়ার নিয়ে এখনও সিদ্ধান্ত নিইনি। এখনও সেটা নিয়ে আমার মনে দ্বিধা রয়েছে। আমি কখনও ফ্র্যাঞ্চাইজ়ি ক্রিকেট খেলিনি। কিন্তু এই বছর দ্য হান্ড্রেডে দেখলাম বল সুইং করছে। সেটা দেখে মনে হল, আমি এখনও খেলতে পারি।”

২০১৯ সালে লিস্ট এ খেলেছিলেন অ্যান্ডারসন। দেশের হয়ে শেষ বার টি-টোয়েন্টি খেলেছিলেন ২০০৯ সালে। এক দিনের ক্রিকেট খেলেছিলেন ২০১৫ সালে। ঘরোয়া ক্রিকেটে শেষ টি-টোয়েন্টি খেলেছিলেন ২০১৪ সালে। অর্থাৎ ১০ বছর পর আবার টি-টোয়েন্টি ক্রিকেটে ফেরার কথা ভেবে দেখছেন অ্যান্ডারসন।

৭০৪টি টেস্ট উইকেটের মালিক গত মাসে অবসর নিয়েছিলেন। জাতীয় দলের বোলিং মেন্টর হিসাবে কাজ করছেন তিনি। অ্যান্ডারসন আরও খেলবেন কি না সেই বিষয়ে সিদ্ধান্ত নেবেন এই গ্রীষ্ম পার হয়ে যাওয়ার পর। তিনি বলেন, “এই গ্রীষ্ম শেষ হলে আমি আবার ভাবার সুযোগ পাব। তখন সিদ্ধান্ত নেব আগামী বছর আর খেলব কি না। এখনও খেলার মতো সুস্থ আমি। তাই সব বন্ধ করে দিতে রাজি নই। তবে মানুষ আমাকে খেলতে দেখতে চায় কি না, তা আমি জানি না। এখন খেলতে নামলে আবার আমার বয়স নিয়ে কথা হবে। অনেক দিন আমি সাদা বলের ক্রিকেট খেলিনি। তবে খেলতে নামলে আশা করি এই ধরনের ক্রিকেটেও ভাল খেলব।”

আরও পড়ুন
Advertisement