Tennis

Novak Djokovic: ফরাসি ওপেনে মহারণের দরজায় জোকোভিচ, অপেক্ষা শুধু নাদালের জন্য

চতুর্থ রাউন্ডে জিতলেই ফরাসি ওপেনের কোয়ার্টার ফাইনালে দেখা যাবে মহারণ। নাদালের মুখোমুখি হবেন জোকোভিচ।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৯ মে ২০২২ ২০:৩৯
সহজ জয় জোকোভিচের

সহজ জয় জোকোভিচের ছবি রয়টার্স

প্রত্যাশিত ভাবেই ফরাসি ওপেনের কোয়ার্টার ফাইনালে উঠে গেলেন নোভাক জোকোভিচ। অপেক্ষা এ বার রাফায়েল নাদালের। চতুর্থ রাউন্ডে তিনি জিতলেই ফরাসি ওপেনের কোয়ার্টার ফাইনালে দেখা যাবে মহারণ। নাদালের মুখোমুখি হবেন জোকোভিচ। রবিবার আর্জেন্টিনার দিয়েগো শোয়ার্ৎজম্যানকে ৬-১, ৬-৩, ৬-৩ গেমে হারিয়েছেন জোকোভিচ। রজার ফেডেরারকে টপকে এ বার তিনিও ২১টি গ্র্যান্ড স্ল্যাম জিতে নাদালকে ছোঁয়ার অপেক্ষায়।

চারটি রাউন্ড খেলে এখনও পর্যন্ত এই ফরাসি ওপেনে একটিও সেট হারাননি জোকোভিচ। প্রতিটি ম্যাচেই সরাসরি সেটে জিতেছেন। তবে এ দিনের প্রতিপক্ষ শোয়ার্ৎজম্যানের খেলা সমীহ আদায় করে নিয়েছে জোকোভিচের। ম্যাচের পর সার্বিয়ার খেলোয়াড় বলেছেন, “ওকে শ্রদ্ধা করি। মাঠের বাইরেও একজন মানুষ হিসেবে শোয়ার্ৎজম্যান খুবই ভাল।” নাদালের মুখোমুখি হওয়ার আগে অবশ্য আত্মবিশ্বাসী শোনায়নি তাঁর গলা। বলেছেন, “শুরুটা আজ ভালই করেছিলাম। কিন্তু এখনও অনেক কাজ বাকি পড়ে রয়েছে।” সুরকির কোর্টের রাজা নাদালের মুখোমুখি হওয়ার আগে নিজেকে যে ছন্দের শীর্ষে থাকতে হবে, সেটা ভালই জানেন জোকোভিচ।

Advertisement

এখনও পর্যন্ত ফরাসি ওপেনে ৯ বার নাদালের মুখোমুখি হয়েছেন জোকোভিচ। গত বার সেমিফাইনালে খেলেছিলেন নাদালের বিরুদ্ধে। তাঁকে হারিয়ে খেতাব জেতেন। এ বারও একই ফলের লক্ষ্যে থাকবেন তিনি। ফাইনালে দু’সেট পিছিয়ে থেকে হারিয়েছিলেন স্টেফানোস চিচিপাসকে। এ বার অস্ট্রেলিয়ান ওপেন না খেলায় জোকোভিচ চাইবেন ফরাসি ওপেন জিতে বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যাম ঘরে তুলতে।

এই নিয়ে ১৬ বার ফরাসি ওপেনের কোয়ার্টারে উঠলেন জোকোভিচ। ২০০৯-এর পর থেকে কখনও কোয়ার্টারের আগে থামতে হয়নি তাঁকে। এ দিন ম্যাচের তৃতীয় গেমে দু’টি ব্রেক পয়েন্ট বাঁচান জোকোভিচ। কিন্তু প্রথম সেট জিততে অসুবিধা হয়নি। দ্বিতীয় সেটে বরং অনেক লড়াই হয়েছে। এক সময় শোয়ার্ৎজম্যান এগিয়ে গিয়েছিলেন ৩-০ গেমে। সেখান থেকে তাঁর সার্ভিস ভেঙে খেলা নিজের নিয়ন্ত্রণে নেন জোকোভিচ এবং ৩-৩ করে ফেলেন। বাকি গেমগুলি সহজেই জেতেন তিনি।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আরও পড়ুন
Advertisement