PR Sreejesh

সম্মতি দিলেও এখনই যুব দলের দায়িত্ব নিচ্ছেন না শ্রীজেশ, দু’তিন মাস সময় চান প্রাক্তন হকি গোলরক্ষক

প্যারিস অলিম্পিক্সে ব্রোঞ্জ পদকের ম্যাচের পরই অবসরজীবনে পা রেখেছিলেন শ্রীজেশ। তার ১২ ঘণ্টার মধ্যে জাতীয় যুব দলের কোচ করা হয় তাঁকে। দু’তিন মাস পর কাজ শুরু করবেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২৪ ২০:৫২
Picture of PR Sreejesh

পিআর শ্রীজেশ। ছবি: পিটিআই।

অবসর নেওয়ার পরই পিআর শ্রীজেশকে জাতীয় যুব হকি দলের প্রধান কোচ করেছে হকি ইন্ডিয়া। তিনিও সম্মত হয়েছেন। কিন্তু এখনও দায়িত্ব নিচ্ছেন না প্রাক্তন গোলরক্ষক। আপাতত কিছু দিন বিশ্রাম নিয়ে চান ভারতীয় হকির ‘দ্য ওয়াল’।

Advertisement

খেলোয়াড়জীবন থেকে অবসর নেওয়ার ১২ ঘণ্টার মধ্যে শ্রীজেশের কাঁধে গুরুদায়িত্ব চাপিয়ে দিয়েছে হকি ইন্ডিয়া। দায়িত্ব নিতে আপত্তি নেই পর পর দু’টি অলিম্পিক্সে পদকজয়ীর। তবে দু’তিন মাস বিশ্রাম নিয়ে কোচিংয়ের কাজ শুরু করতে চান। মানসিক প্রস্তুতি নিতে এমন সিদ্ধান্ত নিয়েছেন শ্রীজেশ। তিনি বলেছেন, ‘‘খেলোয়াড় থেকে কোচ — এই পরিবর্তনের জন্য একটু সময় দরকার। কী করব বা কী করতে হবে, সেটা ঠিক করে নেওয়া দরকার। আমার একটা মানসিক প্রস্তুতি প্রয়োজন। দু’তিন মাস সময় দরকার।’’

কোচ হিসাবেও খেলোয়াড়জীবনের মতো কঠোর পরিশ্রম করতে চান শ্রীজেশ। সদ্য অবসর নেওয়া বিশ্বের অন্যতম সেরা গোলরক্ষক বলেছেন, ‘‘দেশের জন্য সব সময় পরিশ্রম করতে আমি প্রস্তুত। পদকের জন্য প্রচুর ত্যাগ করতে হয়। এই ত্যাগ নিজের জন্য নয়, দেশের জন্য।’’ এই দর্শনেরই কোচিং করাতে চান শ্রীজেশ। কাজ শুরুর আগে প্রয়োজনীয় প্রস্তুতি নিতে চান। সম্ভবত আগামী অক্টোবরে সুলতান জোহর কাপে প্রথম কোচের দায়িত্ব সামলাতে দেখা যাবে তাঁকে।

প্যারিস অলিম্পিক্সে ভারতীয় হকি দলের পদক জয়ের নেপথ্যে গুরুত্বপূর্ণ অবদান ছিল শ্রীজেশের। আগে এক বার তিনি অবসরের পর কোচিং করানোর ইচ্ছাপ্রকাশ করেছিলেন। অবসরের পর তার সেই ইচ্ছাকে কাজে লাগাতে সময় নষ্ট করেননি হকি ইন্ডিয়ার কর্তারা।

আরও পড়ুন
Advertisement