Sunil Chhetri

গ্রুপ শীর্ষে ওঠার লড়াইয়ে ভারত এবং কুয়েত, মঙ্গলবারের ম্যাচের আগে ধারাবাহিকতা চায় দুই দল

কুয়েতের বিরুদ্ধে সাফ চ্যাম্পিয়নশিপের লিগ পর্বের শেষ ম্যাচে ভারতের সামনে কুয়েত। সেই সঙ্গে দু’টি লক্ষ্য থাকবে সুনীল ছেত্রীর ভারতের। এক, জিতে গ্রুপের সেরা দল হওয়া। দুই, টানা জয়ের ধারাবাহিকতা বজায় রাখা।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৬ জুন ২০২৩ ২০:১২
Sunil Chhetri

সুনীল ছেত্রী। —ফাইল চিত্র।

সেমিফাইনালের আগে নিজেদের পরখ করে নেওয়ার ম্যাচ মঙ্গলবার। কুয়েতের বিরুদ্ধে সাফ চ্যাম্পিয়নশিপের লিগ পর্বের শেষ ম্যাচে ভারতের সামনে কুয়েত। সেই সঙ্গে দু’টি লক্ষ্য থাকবে সুনীল ছেত্রীর ভারতের। এক, জিতে গ্রুপের সেরা দল হওয়ার চ্যালেঞ্জ। দুই, টানা জয়ের ধারাবাহিকতা বজায় রাখা। চলতি বছরে গোল না খেয়ে জেতার অভ্যাস করে ফেলেছে ভারতীয় ফুটবল দল। সেই অভ্যাস এই ম্যাচেও রাখতে চাইবেন ছেত্রীরা।

মঙ্গলবার মুখোমুখি হওয়ার আগে পর্যন্ত ভারত এবং কুয়েত এই প্রতিযোগিতায় কোনও ম্যাচ হারেনি। দুই অপরাজিত দল মুখোমুখি হলে উত্তেজনার আঁচ থাকবেই। মঙ্গলবার বেঙ্গালুরুর কান্তিরাভা স্টেডিয়ামেও সে রকমই একটা ফুটবল-দ্বৈরথ দেখার আশায় থাকবেন দর্শকেরা। টানা দুই ম্যাচ জিতে দুই দলেরই ছ’পয়েন্ট। মঙ্গলবার হারলেও সেমিফাইনালে জায়গা পাকা দুই দলের। তাই এই ম্যাচে কোনও দলই অযথা ঝুঁকি নিতে যাবে না। তবে এটাও ঠিক যে, গ্রুপ শীর্ষে থেকে সেমিফাইনালে উঠলে শেষ চারের লড়াইয়ে সহজ প্রতিপক্ষ পাওয়ার সম্ভাবনা থাকবে।

Advertisement

প্রথম দু’টি ম্যাচে পাকিস্তান এবং নেপালকে সহজেই হারিয়ে দিয়েছে ভারত। শেষ ম্যাচের প্রতিপক্ষ কুয়েত বাকি দুই দলের থেকে শক্তিশালী। তবে ভারতের থেকে ক্রমতালিকায় অনেকটাই পিছিয়ে কুয়েত। খেলা দেখে যদিও সেটা বোঝার উপায় থাকছে না। ভারতের কোচ ইগর স্তিমাচ বলেন, “গ্রুপ সেরা হয়ে সেমিফাইনালে অপেক্ষাকৃত সহজ প্রতিপক্ষের মুখোমুখি হওয়া ছাড়া এই ম্যাচের আর কোনও গুরুত্ব নেই। আমরা অন্য সব ম্যাচের মতোই গুরুত্ব দিচ্ছি। গোল না খাওয়াই আমাদের প্রথম লক্ষ্য। ড্র হলেও অসুবিধা নেই। আসল লক্ষ্য ফাইনালে ওঠা এবং চ্যাম্পিয়ন হওয়া।”

পাকিস্তানের বিরুদ্ধে সহজে জিতলেও নেপালের বিরুদ্ধে জিততে পরিশ্রম করতে হয়েছিল সুনীলদের। স্টিমাচ বলেন, “নেপালের বিরুদ্ধে আমরা প্রথমার্ধে পরিকল্পনা অনুযায়ী খেলতে পারিনি। কড়া মার্কিং করতে পারেনি ছেলেরা, তেমনই উঁচুতে ওঠা বল দখলের লড়াইয়েও পিছিয়ে ছিলাম। দ্বিতীয়ার্ধে কিছু কিছু জায়গায় পরিবর্তন করে ভাল ফল পাওয়া যায়।”

ভারতের বিরুদ্ধে এখনও পর্যন্ত তিনটি ম্যাচ খেলেছে কুয়েত। এর মধ্যে দু’টিতে জিতেছে তারা, একটিতে হেরেছে। দুই দল শেষ বার মুখোমুখি হয় ২০১০ সালে। সেই ম্যাচে ৯-১ গোলে জিতেছিল কুয়েত। চলতি সাফ চ্যাম্পিয়নশিপে ভাল ছন্দে রয়েছে তারা। সাতটি গোল করেছে তারা। বেঙ্গালুরুতে আসার আগে জাম্বিয়াকে ৩-০ গোলে হারায় কুয়েত। গত আটটি ম্যাচের মধ্যে সাতটিতেই জিতেছে কুয়েত। সেই দলের বিরুদ্ধে গ্রুপের শেষ ম্যাচে নামতে চলেছে ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement