barcelona

ট্রফি জয় নয়, বার্সেলোনার লক্ষ্য থাকে একটাই, জানালেন প্রাক্তন কোচ জাভি

জাভিকে নিয়ে একটি তথ্যচিত্র তৈরি হয়েছে। সেখানে বার্সেলোনার প্রাক্তন কোচ জানিয়েছেন, ট্রফি জয়ের থেকেও স্পেনের এই ক্লাবে বেশি গুরুত্ব দেওয়া হয় রিয়াল মাদ্রিদকে হারানোর দিকে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ জুলাই ২০২৪ ২২:৩৪
Xavi

বার্সেলোনার প্রাক্তন কোচ জাভি। —ফাইল চিত্র।

এক সময় তিনি ছিলেন বার্সেলোনার প্রাণভ্রমরা। মাঝ মাঠে তাঁর পা থেকেই তৈরি হত গোলের রাস্তা। সেই জাভিকে নিয়ে একটি তথ্যচিত্র তৈরি হয়েছে। সেখানে বার্সেলোনার প্রাক্তন কোচ জানিয়েছেন, ট্রফি জয়ের থেকেও স্পেনের এই ক্লাবে বেশি গুরুত্ব দেওয়া হয় রিয়াল মাদ্রিদকে হারানোর দিকে।

Advertisement

লিয়োনেল মেসি তাঁর ফুটবল জীবনের বেশির ভাগ সময়টাই কাটিয়েছেন বার্সেলোনায়। সেই সময় খেলতেন জাভিও। পরে কোচ হিসাবে দলের দায়িত্ব সামলেছেন জাভি। তিনি বলেন, “বার্সেলোনার ফুটবলার এবং সমর্থকেরা শুধু মাত্র ভাবেন তাঁরা রিয়াল মাদ্রিদের উপরে আছে কি না।”

জাভির বলা এই কথা নিয়েই মজা করছে রিয়াল মাদ্রিদের সমর্থকেরা। এক জন সমাজমাধ্যমে লিখেছেন, “ওরা ট্রফি জয় নিয়ে ভাবে না। শুধু ভাবে রিয়াল মাদ্রিদকে হারাবে।” আর এক জন লিখেছেন, “রিয়াল মাদ্রিদের উপরে থাকতে পারলেই ট্রফি জেতা যায়।” অন্য এক জন লেখেন, “বার্সেলোনার সমর্থকেরা ক্লাবকে যতটা ভালবাসে, তার থেকে বেশি ঘৃণা করে রিয়াল মাদ্রিদকে।”

১৯৯৮ সালে বার্সেলোনার হয়ে প্রথম ম্যাচ খেলেছিলেন জাভি। সেই ম্যাচে দূরপাল্লার শটে গোল করেছিলেন তিনি। যদিও তাঁর দল হেরে গিয়েছিল। স্পেনের অন্যতম সেরা ফুটবলার বলা হয় জাভিকে। ১৭ বছর খেলেছিলেন বার্সেলোনার হয়ে। ৩২টি ট্রফি জিতেছেন। ৯৭টি গোল আছে এই মিডফিল্ডারের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement