Lionel Messi

বিশ্বকাপ জয়ের অদ্ভুত পুরস্কার আর্জেন্টিনায়! উপহার হিসাবে মাকড়সা পেলেন মেসিরা, কেন?

কাতারে বিশ্বকাপ জেতার পরে অদ্ভুত পুরস্কার পেলেন লিয়োনেল মেসিরা। তাঁদের মাকড়সা উপহার দেওয়া হয়েছে। কেন এই ধরনের পুরস্কার পেলেন আর্জেন্টিনার ফুটবলাররা?

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২১ মার্চ ২০২৩ ১৩:৪৯
Lionel Messi with world cup trophy

৩৬ বছরের খরা কাটিয়ে ফুটবল বিশ্বকাপ জিতেছে আর্জেন্টিনা। বিশ্বকাপ ট্রফি জিতে উল্লাস লিয়োনেল মেসির। —ফাইল চিত্র

লিয়োনেল মেসিদের নামে এ বার মাকড়সার একটি নতুন প্রজাতির নামকরণ করা হয়েছে। আর্জেন্টিনার বিজ্ঞানীরা এই প্রজাতির নাম দিয়েছেন ‘আকেলা স্কালোনেতা’। মেসিদের জাতীয় দলকে আর্জেন্টিনার ফুটবল ভক্তরা এই নামেও ডেকে থাকেন।

আর্জেন্টাইন সালটিসিডে ইনভেস্টিগেটিভ গ্রুপ (গিসা) দেশের বিভিন্ন জায়গায় মাকড়সার সাতটি নতুন প্রজাতির খোঁজ পেয়েছে। তার মধ্যে একটি এই আকেলা স্কালোনেতা। উরুতাউ ন্যাচারাল রিজ়ার্ভে এই প্রজাতির খোঁজ মিলেছে।

Advertisement

কিন্তু কেন মেসিদের ফুটবল দলের নামে এই নতুন প্রজাতির মাকড়সার নাম দেওয়া হয়েছে? জুলিয়ান বাইগোরিয়া নামের এক বিজ্ঞানী জানিয়েছেন, মাকড়সার কোনও বৈশিষ্ট্য দেখে এই নাম দেওয়া হয়নি। আসলে যে সপ্তাহে এই নতুন মাকড়সার খোঁজ পাওয়া গিয়েছিল, সেই সপ্তাহেই আর্জেন্টিনা বিশ্বকাপ জিতেছিল। তাই তাঁদের মাথায় অন্য কোনও নাম আসেনি।

জুলিয়ান আরও বলেছেন, মেসিদের বিশ্বকাপ জয়ের সঙ্গে এই মাকড়সার খোঁজ পাওয়ার একটা মিল রয়েছে। কয়েক মাস আগেও এই মাকড়সার কোনও খোঁজ ছিল না। হঠাৎ করেই তা পাওয়া গিয়েছে। ঠিক তেমনই বিশ্বকাপের প্রথম ম্যাচে হারের পরে আর্জেন্টিনার চ্যাম্পিয়ন হওয়ার আশা কেউ করেনি। কিন্তু মেসিরা সবাইকে দেখিয়ে দিয়েছে।

মেসির অধিনায়কত্বে ৩৬ বছরের বিশ্বকাপ খরা কাটিয়েছে আর্জেন্টিনা। ফ্রান্সকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে তারা। মেসি জানিয়েছিলেন, এ বারই শেষ বিশ্বকাপ খেলছেন। চ্যাম্পিয়ন হওয়ার পরে অবশ্য অবসর নেননি তিনি। জাতীয় দলের জার্সিতে আরও কিছু দিন খেলতে চান বলে জানিয়েছেন। তবে ২০২৬ সালের বিশ্বকাপ তিনি খেলবেন কি না তা এখনও নিশ্চিত নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement