Mohun Bagan vs Mohammedan

শনিতে যুবভারতীতে ডার্বি, মহমেডানের বিরুদ্ধে নামার আগে সময় চাইলেন বাগানের কামিংস, মোলিনা

আইএসএলের শুরুটা ভাল হয়নি মোহনবাগানের। গত বারের লিগ-শিল্ড জয়ী দল নেমে গিয়েছে দশম স্থানে। একটি জয় তাদের তৃতীয় বা চতুর্থ স্থানে তুলে আনতে পারে। শনিবার মহমেডানকে হারিয়ে ঠিক সেটাই করতে চাইছেন কোচ হোসে মোলিনা।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০২৪ ১৮:৩৬
football

জেসন কামিংস। — ফাইল চিত্র।

আইএসএলের শুরুটা ভাল হয়নি মোহনবাগানের। গত বারের লিগ-শিল্ড জয়ী এ বার তিনটি ম্যাচে একটি করে জয়, ড্র এবং হার নিয়ে নেমে গিয়েছে দশম স্থানে। একটি জয় তাদের তৃতীয় বা চতুর্থ স্থানে তুলে আনতে পারে। শনিবার ঘরের মাঠে মহমেডানকে হারিয়ে ঠিক সেটাই করতে চাইছেন কোচ হোসে মোলিনা।

Advertisement

আইএসএলে পর পর দু’টি ডার্বি খেলতে হবে মোহনবাগানকে। শনিবার মহমেডানের পর আন্তর্জাতিক ফুটবলের বিরতি শেষ হলে তারা খেলবে ইস্টবেঙ্গলের বিরুদ্ধে। চাপ যে কম নয় তা বোঝা গিয়েছে মোলিনার গলায়। তবে স্পেনীয় কোচ আত্মবিশ্বাসী যে তাঁর মানসিকতা ধরে ফেলেছেন দলের খেলোয়াড়েরা।

আইএসএলের তিন প্রধানের মধ্যে মহমেডানের খেলাই সবচেয়ে ভাল লেগেছে ফুটবলপ্রেমীদের। সেই প্রতিপক্ষকে নিয়ে মোলিনা বলেছেন, “মহমেডানের মতো প্রতিপক্ষের বিরুদ্ধে খেলা সব সময়েই কঠিন। খুব ভাল খেলছে ওরা। বিপক্ষকে বার বার সমস্যায় ফেলছে। শনিবার মোটেই সহজ ম্যাচ হবে না আমাদের কাছে। ওদের হারাতে পরিশ্রম করতে হবে। তবু ভাল ম্যাচ উপহার দেওয়ার অপেক্ষায় রয়েছি আমরা।”

গত তিনটি ম্যাচেই মাঝমাঠে সঠিক প্লে-মেকারের অভাব অনুভূত হয়েছে। দিমিত্রি পেত্রাতোস থাকলেও গোল করানোর কাজে সে ভাবে সফল হতে পারছেন না। বোঝা যাচ্ছে জনি কাউকো বা হুগো বুমোসের অনুপস্থিতি। মোলিনা অবশ্য তা নিয়ে ভাবতে রাজি নন। বলেছেন, “যারা রয়েছে তাদের নিয়েই খুশি। ওরা নিজেদের কাজ করতে পারলেই জিততে পারব। এটা ঠিক যে উন্নতি করতে হবে। আমরা আশাবাদী। গত মরসুমের থেকে একটু অন্য কৌশলে খেলছি। আমি কোচ হিসাবে নতুন। সব গুছিয়ে নিতে একটু সময় লাগে। আর একটু অপেক্ষা করলে মনে হয় আরও ভাল মোহনবাগানকে দেখতে পাবেন। হয়তো আরও একটু পেলে খুশি হতাম। তবে আমি খেলোয়াড়দের নিয়ে খুশি। ভুলগুলো না করলে আরও বেশি পয়েন্ট পেতাম।”

আগের ম্যাচে হারও তাঁর কাছে অতীত। সেই হার থেকে শিক্ষা নিয়ে মোলিনা বলেছেন, “বেঙ্গালুরু আমাদের ভুলের সুযোগ নিয়ে গোল করেছে। তিন গোলে হারার মতো খারাপ খেলিনি। আমাদেরও গোল করা উচিত ছিল। তবে সত্যিটা মেনে নিতেই হবে। আমরা গোল করতে পারিনি। রক্ষণে ধারাবাহিক হতে হবে আমাদের। সঠিক ফলাফল হলে আমরা বেঙ্গালুরুর চেয়ে বেশি গোল করতে পারতাম।”

মহমেডান ম্যাচের অনেক আগেই সূচি নিয়ে বিরক্ত ছিলেন মোলিনা। তবে এএফসি চ্যাম্পিয়ন্স লিগ টু-এর ম্যাচ খেলতে ইরানে যেতে হয়নি। ফলে যাতায়াতের ধকল এড়ানো গিয়েছে। বাড়তি সময় পেয়েছেন প্রস্তুতি নেওয়ার। সেই প্রসঙ্গে মোলিনা বলেছেন, “ইরানে না যাওয়ায় সময় পেয়েছি। প্রস্তুতি ভাল হয়েছে। এই ম্যাচের জন্য ভাল ভাবে প্রস্তুত হতে পেরেছি। তবে আসল খেলা তো মাঠেই হবে। সেখানে ভাল ফল করলেই হবে।”

ইস্টবেঙ্গলের কোচ কার্লেস কুয়াদ্রাতের পদত্যাগের পর অনেক সমর্থক মোলিনারও পদত্যাগ চাইছেন। সেই প্রশ্ন এ দিন শুনেই হেসে ফেললেন স্পেনীয় কোচ। বললেন, “আমার কোনও চাপ নেই। অন্য ক্লাবে কী হয়েছে তা নিয়ে ভাবছি না। আমি মোহনবাগান নিয়ে চিন্তা করি।”

সমর্থকদের ক্ষোভ কিছু দিনের মধ্যে মিটে যাবে আশা করছেন মোলিনা। তাঁর দাবি, কোচিং মানসিকতা বুঝতে পারছেন খেলোয়াড়েরা। তাই উন্নতি অবশ্যম্ভাবী। মোলিনা বলেছেন, “কৌশল বাকিরা বুঝতে পারছে বলেই আমি এতটা শান্ত। ভবিষ্যতে আমরা আরও উন্নতি করব। তাই আত্মবিশ্বাসী হয়েছি।”

মোলিনার সঙ্গে ছিলেন ফরোয়ার্ড জেসন কামিংস। তিনিও কোচকে সময় দেওয়ার পক্ষপাতী। বললেন, “নতুন কোচ এসেছে। তাই একে অপরের সঙ্গে পরিচিত হতে সময় লাগে। আমি পেশাদার। তাই কোনও সমস্যা হওয়ার কথা নয়। আমাদের অনেক উন্নতি করতে হবে। প্রতি ম্যাচে গোল করবই এই প্রতিশ্রুতি দিতে পারি না। তবে দলকে জেতানোর চেষ্টা করব। ডুরান্ড কাপে আমরা ভাল খেলেছি। আইএসএলে একটু হোঁচট খেলেও ঘুরে দাঁড়াব।”

দলে গোল করার মতো একাধিক ফরোয়ার্ড থাকলেও ম্যাচ জেতা যাচ্ছে না। এ প্রসঙ্গে কামিংসের বক্তব্য, “আমরা গোল করেছি অনেক। আরও ভাল করতে পারি। তবে গোল খাওয়ার ব্যাপারে আরও মনঃসংযোগ করতে হবে। কোচ বার বার করে সেটা বুঝিয়েছেন।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement