AFC Asian Cup

প্রযুক্তির সাহায্য না পাওয়ায় ব্যর্থ সুনীলেরা, অভিযোগ কোচের! বিমান সংস্থাকে দুষল ফেডারেশন

এখনকার ফুটবলে ‘জিপিএস ভেস্ট’ খুবই গুরুত্বপূর্ণ একটি জিনিস। এশিয়ান কাপে খেলা সব দলের কাছেই তা ছিল। কিন্তু ভারতীয় দলের কাছে তা ছিল না। জিপিএস ভেস্ট ছাড়াই খেলেছেন সুনীল ছেত্রীরা।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২৪ ১২:১২
Sunil Chhetri

সুনীল ছেত্রী। —ফাইল চিত্র।

এশিয়ান কাপে খেলা দেশগুলির মধ্যে একমাত্র ভারতের কাছেই ছিল না আধুনিক প্রযুক্তি। এখনকার ফুটবলে ‘জিপিএস ভেস্ট’ খুবই গুরুত্বপূর্ণ একটি জিনিস। এশিয়ান কাপে খেলা সব দলের কাছেই তা ছিল। কিন্তু ভারতীয় দলের কাছে তা ছিল না। জিপিএস ভেস্ট ছাড়াই খেলেছেন সুনীল ছেত্রীরা।

Advertisement

এক সংবাদমাধ্যম সূত্রে খবর, সুনীলদের জন্য জিপিএস ভেস্ট কেনা হয়েছিল। কিন্তু সেই ভেস্টগুলি বিমান পরিষেবার জটিলতায় পাননি সুনীলেরা। ভারতীয় ফুটবল ফেডারেশনের এক কর্তা বলেন, “কোচ স্তিমাচ বলেছেন, ভারত একমাত্র দল যাদের কাছে জিপিএস ভেস্ট ছিল না। ফুটবলারদের উপর এর প্রভাব পড়ে। জিপিএস ভেস্ট খুবই গুরুত্বপূর্ণ একটা জিনিস। কিন্তু ওই ভেস্ট আনার জন্য চারটি বিমান সংস্থা জড়িত ছিল। সেই জটিলতার কারণেই ভেস্ট আসেনি। ৪৫ লক্ষ টাকার জিনিস হারিয়েছি আমরা। নতুন করে আবার জিপিএস ভেস্ট কেনা হয়েছে। তবে সেগুলি এখনও হাতে পাওয়া যায়নি।” এশিয়ান কাপে ভারতের খেলা যদিও শেষ হয়ে গিয়েছে।

এই ঘটনায় ভারতীয় ফুটবল সংস্থার দিকেই আঙুল উঠছে। বড় প্রতিযোগিতার আগে সব প্রযুক্তি হাতে কেন পাননি ফুটবলারেরা, সেই প্রশ্ন উঠছে। অনেকের মতে বাকি দেশের থেকে ভারতীয় ফুটবল কতটা পিছনে, সেটা বোঝা যায় এই ঘটনায়।

এ বারের এশিয়ান কাপে একটিও ম্যাচ জিততে পারেনি ভারত। একটি গোলও করতে পারেননি সুনীলেরা।

আরও পড়ুন
Advertisement