India vs England

সরফরাজ়কে নিয়ে দোলাচলে রোহিতেরা, আনন্দবাজার অনলাইন বেছে নিল দ্বিতীয় টেস্টের সম্ভাব্য একাদশ

দ্বিতীয় টেস্ট জিতে সিরিজ়ে সমতা ফেরাতে মরিয়া রোহিত শর্মারা। কিন্তু এই টেস্টেও নেই বিরাট কোহলি। চোটের কারণে দ্বিতীয় টেস্টে নেই রবীন্দ্র জাডেজা এবং লোকেশ রাহুল। তাই প্রথম একাদশে কোন কোন ক্রিকেটার থাকবেন, তা নিয়ে প্রশ্ন তৈরি হয়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২৪ ১০:১৯
Rohit Sharma and Rahul Dravid

অনুশীলনে রোহিত শর্মার সঙ্গে রাহুল দ্রাবিড়। ছবি: পিটিআই।

প্রথম টেস্টে ১৯০ রানে এগিয়ে গিয়েও হারতে হয়েছিল ভারতকে। দ্বিতীয় টেস্ট জিতে সিরিজ়ে সমতা ফেরাতে মরিয়া রোহিত শর্মারা। কিন্তু এই টেস্টেও নেই বিরাট কোহলি। চোটের কারণে দ্বিতীয় টেস্টে নেই রবীন্দ্র জাডেজা এবং লোকেশ রাহুল। তাই প্রথম একাদশে কোন কোন ক্রিকেটার থাকবেন তা নিয়ে প্রশ্ন তৈরি হয়েছে। উত্তর খুঁজল আনন্দবাজার অনলাইন। বেছে নেওয়া হল ভারতের প্রথম একাদশ।

Advertisement

রোহিত শর্মা: কঠিন পরীক্ষার মুখে অধিনায়ক রোহিত। প্রথম টেস্টে ঘরের মাঠে ইংল্যান্ডের বিরুদ্ধে হারতে হয়েছে। দলের একাধিক ক্রিকেটার নেই। এমন অবস্থায় রোহিতই দলের অন্যতম ভরসা। ওপেনার রোহিতের ব্যাটের দিকেও তাকিয়ে থাকবে ভারত।

যশস্বী জয়সওয়াল: রোহিতের সঙ্গী হিসাবে দেখা যাবে যশস্বীকে। বাঁহাতি ওপেনার রান করেছেন প্রথম ম্যাচে। এই সিরিজ়ে ধারাবাহিক ভাবে রান করে নিজের জায়গা পাকা করে নেওয়ার দায়িত্ব যশস্বীর ঘাড়ে। রোহিতের সঙ্গে তাঁকে দেখা যেতে পারে দ্বিতীয় টেস্টে।

শুভমন গিল: ওপেনার শুভমনকে এখন তিন নম্বরে নামতে হয়। কিন্তু খুব একটা সফল হতে পারছেন না তিনি। প্রথম টেস্টে রান পাননি। কিন্তু দ্বিতীয় ম্যাচেও তিনে তাঁকেই রাখতে পারে ভারত। লোকেশ রাহুল না থাকায় শুভমনকে বাড়তি দায়িত্ব নিতে হবে।

শ্রেয়স আয়ার: গত ম্যাচে চার নম্বরে খেলেছিলেন রাহুল। কিন্তু এই টেস্টে নেই তিনি। সেই জায়গায় শ্রেয়সকে নামানো হতে পারে। অভিজ্ঞ শ্রেয়সও রানের মধ্যে নেই। কিন্তু রাহুলের মতো ক্রিকেটার না থাকায় শ্রেয়সকে বাদ দেওয়ার ভাবনা হয়তো আপাতত থাকবে না কোচ এবং অধিনায়কের।

সরফরাজ় খান: অভিষেক হতে পারে সরফরাজ়ের। রঞ্জিতে ধারাবাহিক ভাবে ভাল খেলেছেন তিনি। ভারত এ দলের হয়ে রান করেছেন। রাহুল না থাকায় তাঁকে দলে নিয়েছে ভারত। যদিও দলে রজত পাটীদার রয়েছেন। তাঁকে বাদ দিয়ে সরফরাজ় প্রথম একাদশে জায়গা করে নেন কি না সেই দিকে নজর থাকবে।

অক্ষর পটেল: দ্বিতীয় টেস্টে নেই জাডেজা। তাই বড় দায়িত্ব নিতে হবে অক্ষরকে। ব্যাটে, বলে জাডেজার অভাব ঢাকার দায়িত্ব থাকবে তাঁর কাঁধে। দলের ভারসাম্য রাখার জন্য তাই ভরসা অক্ষর।

শ্রীকর ভরত: উইকেটরক্ষক ভরত প্রথম ম্যাচে রান করেছেন। তবে দলকে জেতাতে পারেননি। তাঁর এবং অশ্বিনের ইনিংস ভারতকে ভরসা দিচ্ছিল। কিন্তু হঠাৎ করে আউট হয়ে যান। দ্বিতীয় ম্যাচে উইকেটের পিছনের সঙ্গে সামনেও দলের দায়িত্ব নিতে হবে ভরতকে।

রবিচন্দ্রন অশ্বিন: দলের প্রধান স্পিনার অশ্বিন। ব্যাট হাতেও যথেষ্ট সাবলীল। তাই ইংল্যান্ডের ২০ উইকেট তুলে নেওয়ার ক্ষেত্রে অশ্বিন ভরসা। বিশাখাপত্তনমে ইংল্যান্ডের ইনিংস ভাঙতে হবে টেস্টে ৫০০ উইকেট নেওয়ার মুখে থাকা অশ্বিনকে।

ওয়াশিংটন সুন্দর: তৃতীয় স্পিনার হিসাবে কুলদীপ যাদবের সঙ্গে দলে ঢোকার লড়াইয়ে থাকবেন ওয়াশিংটন। কিন্তু ব্যাট করতে পারেন ওয়াশিংটন। ব্যাট হাতে জাডেজার অভাব ঢাকতে তাই পাল্লা ভারী ওয়াশিংটনের।

যশপ্রীত বুমরা: স্পিনারদের পিচেও ভয়ঙ্কর বুমরা। ভারতীয় পেসার দলের সহ-অধিনায়কও। তাই তাঁকে বসানোর কোনও সম্ভাবনাই নেই। ভারত যদি এক জন পেসার নিয়ে খেলে, তাতেও বুমরা খেলবেনই।

মুকেশ কুমার: প্রথম টেস্টে সিরাজকে ১১ ওভারের বেশি বল করানো যায়নি। কোনও প্রভাব ফেলতে পারেননি সিরাজ। তাই দ্বিতীয় টেস্টে বাংলার পেসার মুকেশকে দলে নেওয়া হতে পারে। লাল বলে ঘরোয়া ক্রিকেটে ধারাবাহিক ভাবে উইকেট নেওয়া মুকেশ এ বার বুমরার সঙ্গী হতে পারেন বিশাখাপত্তনমে।

আরও পড়ুন
Advertisement