Thibaut Courtois

বিদ্রোহ কুর্তোয়ার! কোচ বদল না হলে বেলজিয়ামের হয়ে আর খেলবেন না গোলরক্ষক

গত বছর জাতীয় দলের প্রস্তুতি শিবিরে কোচ তেদেস্কোর সঙ্গে ঝামেলায় জড়িয়েছিলেন কুর্তোয়া। তাঁদের সম্পর্কের এখনও উন্নতি হয়নি। তাই জাতীয় দল থেকে নিজেকে সরিয়ে নিলেন বেলজিয়ামের গোলরক্ষক।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ অগস্ট ২০২৪ ১৬:০৬
Picture of Thibaut Courtois

থিবো কুর্তোয়া। ছবি: এক্স (টুইটার)।

বিদ্রোহ ঘোষণা করলেন থিবো কুর্তোয়া। বেলজিয়াম এবং রিয়াল মাদ্রিদের গোলরক্ষক জানিয়েছেন, ডমেনিকো তেদেস্কো কোচ থাকলে জাতীয় দলের হয়ে খেলবেন না। গত বছর তেদেস্কোর সঙ্গে ঝামেলায় জড়িয়ে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের দল থেকে বাদ পড়েছিলেন কুর্তোয়া।

Advertisement

ফুটবল বিশেষজ্ঞদের মতে বিশ্বের অন্যতম সেরা গোলরক্ষক কুর্তোয়া। গত বছর হাঁটুর চোটের জন্য অনেক ম্যাচ খেলতে পারেননি। এ বার জাতীয় দলের কোচের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করায় দেশের হয়ে খেলা অনিশ্চিত করে ফেললেন। সমাজমাধ্যমে নিজের সিদ্ধান্তের কথা জানিয়ে কুর্তোয়া লিখেছেন, ‘‘জাতীয় দলের জার্সি পরা সম্মানের। নিজের সৌভাগ্য বলেই মনে করি। দেশের হয়ে শতাধিক ম্যাচ খেলতে পারব, কখনও কল্পনা করিনি। দুর্ভাগ্যজনক ভাবে কোচের সঙ্গে কিছু ঘটনা এবং সে সবের প্রতিফলন দেখার পর সিদ্ধান্ত নিয়েছি, তাঁর অধীনে জাতীয় দলের হয়ে খেলব না।’’ তিনি আরও লিখেছেন, ‘‘এই সিদ্ধান্তের দায় আমি নিচ্ছি। সামনের দিকে তাকাতে চাই। এখন আমি দলে থাকলে সৌহার্দ্যের পরিবেশ নষ্ট হবে।’’ ২০২৪ সালের ইউরো কাপের যোগ্যতা অর্জন পর্বের প্রস্তুতি শিবিরে কোচ তেদেস্কোর সঙ্গে ঝামেলায় জড়ান কুর্তোয়া।

গত জুনে চোট সারিয়ে মাঠে ফিরেছেন বেলজিয়ামের গোলরক্ষক। রিয়াল মাদ্রিদের চ্যাম্পিয়ন্স লিগ জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল ৩২ বছরের কুর্তোয়ার। বেলজিয়ামের ফুটবল সংস্থা তাঁর এই সিদ্ধান্ত মেনে নিয়েছেন বলেও দাবি করেছেন কুর্তোয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement