All India Football Federation

ইস্টবেঙ্গল, মোহনবাগান নয়, আগামী আইএসএলের জন্য সরাসরি লাইসেন্স পেল ভারতের একটি মাত্র ক্লাব

আগামী মরসুমের জন্য কোন কোন ক্লাব প্রিমিয়ার ১ লাইসেন্স পেয়েছে? ইস্টবেঙ্গল বা মোহনবাগান সুপার জায়ান্ট সরাসরি লাইসেন্স পায়নি। ভারতের একটি ক্লাবই সরাসরি লাইসেন্স পেয়েছে। সেটি পঞ্জাব এফসি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ মে ২০২৪ ২৩:০৫
ISL Trophy

আইএসএল ট্রফি। —ফাইল চিত্র।

সর্বভারতীয় ফুটবল ফেডারেশন (এআইএফএফ) বৃহস্পতিবার জানিয়ে দিল আগামী মরসুমের জন্য কোন কোন ক্লাব প্রিমিয়ার ১ লাইসেন্স পেয়েছে। ইস্টবেঙ্গল বা মোহনবাগান সুপার জায়ান্ট সরাসরি লাইসেন্স পায়নি। ভারতের একটি ক্লাবই সরাসরি লাইসেন্স পেয়েছে। সেটি পঞ্জাব এফসি।

Advertisement

শর্তসাপেক্ষে লাইসেন্স দেওয়া হয়েছে ২০২৩-২৪ মরসুমের লিগ-শিল্ডজয়ী মোহনবাগানকে। আইএসএল চ্যাম্পিয়ন মুম্বই সিটি এফসি-ও সরাসরি লাইসেন্স পায়নি। মোহনবাগানের মতোই শর্তসাপেক্ষে লাইসেন্স দেওয়া হয়েছে তাদের। এই তালিকায় রয়েছে কলকাতার আরও এক ক্লাব ইস্টবেঙ্গলও। এ ছাড়াও এফসি গোয়া, বেঙ্গালুরু এফসি, চেন্নাইয়িন এফসি এবং নর্থইস্ট ইউনাইটেডকে শর্তসাপেক্ষে লাইসেন্স দেওয়া হয়েছে। এই মরসুমে আই লিগ জিতে আইএসএল খেলতে আসা মহমেডান স্পোর্টিংও শর্তসাপেক্ষে লাইসেন্স পেয়েছে।

প্রিমিয়ার ১ লাইসেন্স পেতে ব্যর্থ জামশেদপুর এফসি, ওড়িশা এফসি, কেরল ব্লাস্টার্স এবং হায়দরাবাদ এফসি। এই লাইসেন্স পেলে তবেই এএফসি-র প্রতিযোগিতাগুলি এবং আইএসএলে খেলা যায়। ফলে গত মরসুমে আইএসএলে খেলা যে চারটি ক্লাব লাইসেন্স পায়নি, তাদের আরও এক বার আবেদন করতে হবে। যদি সে বারেও তারা পাশ করতে না পারে তাহলে হয়তো আইএসএল খেলা হবে না এই চার ক্লাবের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement